বিএনপির সঙ্গে ঐক্যমত্য, ৩০ ডিসেম্বর গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ-সমাবেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২২, ১৫:২৮ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ০১:১৩

আগামী ৩০ ডিসেম্বর দেশব্যাপী সমাবেশ গণর‍্যালী ও গণবিক্ষোভ কর্মসূচি ঘোষণা করবে গণতন্ত্র মঞ্চ। শনিবার (১৭ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন গণতন্ত্র মঞ্চের নেতা, নাগরিক ঐক্যের সভাপতি মাহামুদুর রহমান মান্না। 

এ বিষয়ে বিএনপির সঙ্গে ঐক্যমত্যের কথা জানিয়ে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে, গ্রেপ্তার হওয়া সকল বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের মুক্তির দাবিতে এ কর্মসূচির ঘোষণা দেন তিনি। 

মান্না বলেন, “আমরা এর আগে ১২ ডিসেম্বর শিশু কল্যাণ অধিকার পরিষদের অডিটোরিয়ামে আপনাদের (সাংবাদিক) সঙ্গে মিলিত হয়েছিলাম। সেখানে আমরা বলেছিলাম, মানুষের মধ্যে যে আন্দোলনে দানা বেঁধেছে, সেটা সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গি আপনাদের মাঝে ব্যক্ত করেছিলাম।

“ইতোমধ্যে অনেক পানি গড়িয়ে গেছে, আপনারা জানেন। বিএনপি আমাদের কাছে জিজ্ঞেসা করেছিল। কারণ আন্দোলন গড়ে তুলবার জন্য আমরা গণতন্ত্র মঞ্চ তাদের সঙ্গে বিভিন্ন ধরনের আলোচনা ও মতবিনিময় করছি। ওনারা আমাদের জানিয়েছিলেন এই পরিস্থিতিতে কী করা যেতে পারে। আমরা সবাই জানিয়েছিলাম, ‘তুমি অধম বলে কি আমি উত্তম হব না?’ আমরা তারিখ পেছাই।”

২০১৮ সালের ৩০ ডিসেম্বর নির্বাচনকে কাল দিবস উল্লেখ করে ওই দিনে সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচি পালন করবে বলে জানায় নতুন এই রাজনৈতিক জোট। মান্না বলেন, ‘৩০ ডিসেম্বর আর একটা কালোদিন। কালোদিন নয় শুধু, রাতও। দিন-রাত মিলিয়ে আমাদের গণতন্ত্রের জন্য একটা কলঙ্ক। এই দিন আমরা পালন করি। তার সঙ্গে চলমান যে গণতান্ত্রিক আন্দোলনের দাবি, তা যুক্ত করি।

‘এ ব্যাপারে তাদের (বিএনপি) সঙ্গে আমাদের ঐকমত্য হয়েছে। এটা ঘোষণা করার জন্যই আজকে আমরা এই সংবাদ সম্মেলন করছি।’

সংবাদ সম্মেলন থেকে সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনেরও জোর দাবি জানানো হয়। 

এসময় গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের নেতা শেখ রফিকুল ইসলাম বাবলু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনসহ গণতন্ত্র মঞ্চের নেতারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত