বাগেরহাটে বৃষ্টি উপেক্ষা করে চলছে টিকাদান

  বাগেরহাট প্রতিনিধি: 

প্রকাশ: ৭ আগস্ট ২০২১, ২০:৫৩ |  আপডেট  : ৬ এপ্রিল ২০২৪, ১১:১৬

শনিবার (৭ আগস্ট) সকাল ৯টা থেকে জেলার ৯ উপজেলার প্রতিটি ইউনিয়নে ও মোংলা পৌরসভায় ভ্যাকসিন প্রদান শুরু হয়েছে। চলবে বিকাল ৩টা পর্যন্ত এই টিকাদান কার্যক্রম। এদিকে, ২৫ বছর বয়সী যে কেউ জাতীয় পরিচয়পত্র নিয়ে আসলে টিকা গ্রহণ করতে পারবেন বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির। এই কার্যক্রমে খুশি টিকা গ্রহীতারা। 

স্থানীয় বাসিন্দা আফসারা বেগম। টিকা দিতে এসে তিনি বলেন, সরকার বাড়ির কাছে করোনা টিকা কার্যক্রম শুরু করায় আমাদের উপকার হয়েছে। সকালে ঘুম থেকে ওঠে এসে নিরিবিলি পরিবেশে টিকা নিয়েছি। আগে হাসপাতালে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে টিকা দিতে হচ্ছিল। সরকার ওয়ার্ড পর্যায়ে টিকা দেওয়ার ব্যবস্থা করায় সাধারণ মানুষের দারুণ সুবিধা হয়েছে। সুষ্ঠু পরিবেশে টিকা নিতে পেরে খুশি হয়েছি।

বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম বলেন, প্রতিটি ইউনিয়নের সুবিধাজনক স্থানে আমরা টিকা প্রদানের ব্যবস্থা করেছি। সুষ্ঠ ও স্বাভাবিকভাবে টিকাদান কার্যক্রম পরিচালনার জন্য প্রতিটি ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ, শিক্ষা প্রতিষ্ঠানের স্কাউট সদস্য, রেড ক্রিসেন্ট সদস্যরাও স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করছে। পুলিশ সদস্য, সেনাবাহিনী ও বিজিবি সদস্যরাও ইউনিয়ন পর্যায়ে টহল দিচ্ছে। জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারাও টিকাদান কেন্দ্র পরিদর্শন করবেন বলেও জানান এই কর্মকর্তা।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, ইউনিয়ন পর্যায়ে টিকা প্রদানের কার্যক্রম শুরু হয়েছে। জেলার ৭৮টি কেন্দ্রে আমরা ৪৫ হাজার মানুষকে ভ্যাকসিন প্রদান করবো। তবে যদি কোনো কেন্দ্রে নির্ধারিত লক্ষ্যমাত্রার থেকে বেশি টিকা গ্রহীতা আসেন, তাদেরও দেওয়ার জন্য আমাদের টিকার মজুদ রয়েছে। এজন্য ৪৫ হাজার টিকার লক্ষ্যমাত্রার বিপরীতে আমরা ৬০ হাজার ৮০০ সিনোফার্মের টিকার মজুদ রেখেছি। তিনি আরও বলেন, ইউনিয়ন পর্যায়ে একদিনের এই টিকাদান কার্যক্রম পরীক্ষামূলকভাবে পরিচালনা করা হচ্ছে। এটি বাস্তবায়নের মাধ্যমে রুট লেভেলে টিকা দানের সম্ভাব্য প্রতিবন্ধকতা আমরা চিহ্নিত করতে পারব। ফলে পরবর্তী সময়ে সফলভাবে এই টিকাদান কার্যক্রম সম্পন্ন করা স্বাস্থ্য বিভাগের জন্য সহজ হবে।

বাগেরহাট জেলায় বর্তমানে টিকাদান কার্যক্রমের অবস্থা: শুক্রবার ছাড়া সপ্তাহে ৬দিন বাগেরহাট সদর হাসপাতাল ও জেলার ৯টি উপজেলা স্বাস্থ্য কমপেক্সে টিকা প্রদান চলছে। এ পর্যন্ত বাগেরহাটে ৪০ হাজার ৫০০ মানুষকে দুই ডোজ টিকা দেওয়া হয়েছে। এক লাখ ৭০০ মানুষকে প্রথম ডোজ দেওয়া হয়েছে। নিয়মিত টিকাদান কার্যক্রমের জন্য ১৮ হাজার টিকার মজুদ রয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত