বাগেরহাটে বন বিভাগের কর্তনকৃত গাছের লগ জব্দ : থানায় অভিযোগ দায়ের

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২২, ১৮:৪০ |  আপডেট  : ২৬ নভেম্বর ২০২২, ১৩:২৭

বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর ঢালচাকা ব্রীজ হতে চুলকাটি মরা ভোলা নদীর দু’পাড়ে রোপনকৃত বন বিভাগের লক্ষ লক্ষ টাকা মূল্যের বিপুল পরিমানে গাছ কর্তন করে বিক্রয় করা কালে স্থানীয় জনতা মহব্বত আলী চাকলাদার নামের একজনকে চিহিৃত করতে সক্ষম হয়েছেন। এঘটনায় চুলকাটি তদন্ত কেন্দ্রের পুলিশ কর্তৃনকৃত ১১পিচ গাছের লগ জব্দ ও চিহিৃত গাছ খেকো মহব্বত আলী চাকলাদার এর নাম উল্লেখ করে মডেল থানায় একটি অভিযোগ দায়ের হয়েছে।

জানা গেছে, বাগেরহাট বন বিভাগ ২০০১-২০০২অর্থ বছরে হাকিমপুর ঢালচাকা ব্রীজ হতে চুলকাটি মরা ভোলা নদীর দু’পাড়ে সামাজিক বনায়ন করার জন্য একটি কমিটি গঠন করে সেখানে বিভিন্ন প্রজাতির বিপুল পরিমানে বৃক্ষ রোপন করে তা পরিচর্যা করে আসছেন। সেই গাছগুলি তিল-তিল করে বড় হয়ে যা এখন সমাজিক বনায়নে পরিনত হয়।

স্থানীয়রা জানান, হাকিমপুর বনায়ন সমবায় সমিতি নামের একটি সংগঠন করে তারা এটির তদারকির দায়িত্ব গ্রহন করেন। কিন্তু সমিতির কথিত নেতা মহব্বত আলী চাকলাদার বাগেরহাট বন বিভাগের কোন অনুমতি না নিয়ে উক্ত বন বিভাগের রোপনকৃত গাছ একেরপর এক কেটে সাবাড় করতে থাকে। সর্বশেষ সোমবার দুপুরে ২/৩টি গাছ কেটে তা লগ বানিয়ে গোপনে রেখে দেয়। পরে বুধবার ২৩শে নভেম্বর সকালে মহব্বত চাকলাদার সেই গাছ বিক্রয় করতে গেলে স্থানীয় জনপ্রতিনিধিরা তা জব্দ করে বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি বন বিভাগকে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য নির্দ্দেশ প্রদান করলে পুলিশের উপস্থিতিতে তা জব্দ করা হয়।

এ ব্যাপারে খানপুর ইউনিয়ন পরিষদের ২নং ওর্য়াড সদস্য প্রদীপ কুমার (বাপ্পি সাহা) ও ৩নং ওর্য়াড সদস্য জিয়াউল হাসান বাদল বলেন, মহব্বত আলী চাকলাদার ইতিমধ্যে বনায়নের বিপুল পরিমানে গাছ কর্তন করে বিক্রয় করে আসছেন। সবশেষ চুলকাটি বাজারের জনৈক লেকদারের স-মিলে চেরাইকালে তা জব্দ করা হয়।

বন বিভাগ বাগেরহাট এর ভারপ্রাপ্ত কর্মকর্তা চিন্ময় মধু জানান, আমরা উপজেলা নিবার্হী কর্মকর্তার নির্দেশে ঘটনা স্থলে গিয়ে কর্তনকৃত গাছগুলি জব্দ করেছি। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাগেরহাট মডেল থানায় বন আইনে একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছিল। এবিষয়ে অভিযুক্ত মহব্বত আলী চাকলাদার এর সাথে দফায় দফায় যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত