বঙ্গবন্ধুর মৃত্যুর পর ৩০ বছর গণতন্ত্রের দেখা মেলেনি: আইজিপি    

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫৯ |  আপডেট  : ২৯ এপ্রিল ২০২৪, ১৭:১৬

মুক্তিযুদ্ধে পুলিশের অবদান উল্লেখ করতে গিয়ে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, বঙ্গবন্ধুর সঙ্গে পুলিশের অনেক সংযোগ ছিল। তার ছায়া সহচর ছিল পুলিশ। বঙ্গবন্ধুর স্বাধীনতা সংগ্রামে পুলিশ একাত্ম ছিল। যতদিন মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে কথা হবে তত দিন পুলিশের বীরত্বের বিষয় প্রকাশ হবে।

আজ রোববার (১৮ সেপ্টেম্বর) বিকেলে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ শীর্ষক গ্রন্থের পাঠ উন্মোচন উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

আইজিপি বলেন, গত শতকে দুটি ঘটনা ঘটে গেছে, যা চার হাজার বছরের গতিপথ পাল্টে দিয়েছে। একটি হলো বঙ্গবন্ধুর আবির্ভাব, আরেকটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ।  

তিনি বলেন, বঙ্গবন্ধুর মৃত্যুর পর ৩০ বছর গণতন্ত্রের দেখা মেলেনি। সে সময় স্বাধীনতা বিরোধীদের গাড়িতে স্বাধীন দেশের পতাকা দেখেছি। তবে জ্ঞান-বিজ্ঞানের কারণে খুব সহজেই আমরা এখন তুলনা করতে পারি। তা ছাড়া আমাদের একটি প্রমিজিং জেনারেশন রয়েছে।

পুলিশপ্রধান বলেন, এখন অনেক সত্য ইতিহাস বেরিয়ে আসছে। সিক্রেট ডকুমেন্টস সূত্রে জানতে পারি, বাঙালি পুলিশ শুরু থেকেই বঙ্গবন্ধুর সঙ্গে ছিল। সভা-সমিতি করার ব্যবস্থা করেছে বাঙালি পুলিশ। বঙ্গবন্ধুর আত্মজীবনীতে তা উঠে এসেছে।

তিনি বলেন, রাজারবাগে প্রতিনিয়ত ঝগড়া হতো বাঙালি ও অবাঙালি পুলিশের মধ্যে। বাঙালি পুলিশ সব সময় বঞ্চনা উপলব্ধি করেছে। বঙ্গবন্ধুর স্বাধিকার আন্দোলনে শুরু থেকে একাত্ম ছিল বাঙালি পুলিশ। বঙ্গবন্ধুর ৭ মার্চের স্বাধীনতার ভাষণের পর পুলিশ অস্ত্র বিতরণ করেছে ছাত্রসহ সাধারণ মানুষের মাঝে। ১৪ হাজার পুলিশ সদস্য মুক্তিযুদ্ধে অংশ নেন। 

পুলিশ মহাপরিদর্শক বলেন, স্বাধীনতা যুদ্ধে পুলিশের বীরত্বগাথা নিয়ে অনেক আগেই কাজ শুরু হয়েছে। ডকুমেন্টারি হয়েছে। বই লেখা হয়েছে। আমরা উদ্যোগ নেব। প্রয়োজনে ৬৪ জেলায় মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা নিয়ে আলাদা প্রকল্প নেব। 
 
ঢাকা রেঞ্জের ডিআইজি ও মুক্তিযুদ্ধের প্রথম প্রতিরোধ গ্রন্থের সম্পাদক হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধুর আস্থা-বিশ্বাস খুবই বেশি ছিল পুলিশের ওপর। যার যা কিছু আছে তাই নিয়ে ঝাঁপিয়ে পড়ার যে ঘোষণা, তা প্রথম প্রতিপালন করেছে পুলিশ। প্রথম সশস্ত্র প্রতিরোধ করেছে পুলিশই।  

বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে ও পাঞ্জেরী পাবলিকেশন্স লি. এর সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত চিত্রকার ও ভাস্কর রেডিও শিল্পী মুস্তফা মনোয়ার, কথাসাহিত্যিক অধ্যাপক ড. রতন সিদ্দিকী। উপস্থিত ছিলেন এলিট ফোর্স র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল আহসানসহ আরও অনেকে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত