প্রয়োজন হলে ইউক্রেনে ১৩৯টি লেপার্ড যুদ্ধট্যাংক সরবরাহ করতে পারবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৩, ১৪:১৮ |  আপডেট  : ৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৪৪

জার্মান অস্ত্র প্রস্তুতকারী কোম্পানি রাইনমেটাল বলছে, প্রয়োজন হলে তারা ইউক্রেনে ১৩৯টি লেপার্ড যুদ্ধট্যাংক সরবরাহ করতে পারবে। কোম্পানিটির একজন মুখপাত্র মিডিয়া গ্রুপ আরএনডিকে এ কথা বলেছেন। খবর রয়টার্সের

কোম্পানিটির মুখপাত্রকে উদ্ধৃত করে বলা হয়, রাইনমেটাল আগামী এপ্রিল-মে মাস নাগাদ ২৯টি লেপার্ড-২-এ-৪ ট্যাংক ইউক্রেনে সরবরাহ করতে পারবে। আর ২০২৩ সালের শেষ বা ২০২৪ সালের শুরুর দিক নাগাদ তারা একই মডেলের আরও ২২টি ট্যাংক সরবরাহ করতে পারবে।

এ ছাড়া কোম্পানিটি ৮৮টি পুরোনো লেপার্ড-১ ট্যাংকও সরবরাহ করতে পারবে বলে জানিয়েছেন মুখপাত্র। তবে সে ক্ষেত্রে কোনো সময়সীমা উল্লেখ করেননি তিনি।

লেপার্ড-২ বিশ্বের অন্যতম প্রথম সারির যুদ্ধট্যাংক। এই ট্যাংক জার্মানিসহ অনেক ইউরোপীয় দেশের সামরিক বাহিনী ব্যবহার করে। কানাডা ও ইন্দোনেশিয়া এই ট্যাংক ব্যবহার করে। এ ছাড়া আফগানিস্তান, কসোভো ও সিরিয়ার সংঘাতে এই ট্যাংকের ব্যবহার দেখেছেন বিশ্ববাসী।

রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার জন্য ইউক্রেনে লেপার্ড-২ ট্যাংক পাঠানোর বিষয়ে মিত্রদের দিক থেকে তীব্র চাপের মধ্যে রয়েছে বার্লিন। কিন্তু তারা এখন পর্যন্ত বিশেষায়িত এই ট্যাংক ইউক্রেনকে সরাসরি সরবরাহ করতে রাজি হয়নি।

তবে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বায়েরবোক গত রোববার বলেছেন, যুদ্ধে সহায়তার জন্য পোল্যান্ড লেপার্ড-২ ট্যাংক ইউক্রেনে পাঠাতে চাইলে তাঁর সরকার বাধা দেবে না।

অন্যদিকে পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি বলেছেন, ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠানোর বিষয়ে তাঁর দেশ জার্মানির অনুমতি চাইবে। এ ক্ষেত্রে জার্মানি রাজি না থাকলেও তাঁরা বিষয়টি অগ্রাহ্য করবেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত