প্রধানমন্ত্রীর ভারত সফরে দ্বিপাক্ষিক বৈঠকে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০৭ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ১৩:৪৫

ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে বলে আশা করছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দেশটির সঙ্গে কৃষিখাত, সংস্কৃতি ও টাকা-রুপির বিনিময় বিষয়ে সমঝোতা স্মারক সই হতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শুক্রবার (০৮ সেপ্টেম্বর) একটি বিশেষ ফ্লাইটে ‘জি-২০ লিডারস সামিট’-এ অংশগ্রহণের উদ্দেশ্যে ভারতের  নয়াদিল্লী যাবেন। কাল বিকেলে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

যেখানে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে।
রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে জি-২০ শীর্ষ সম্মেলন নিয়ে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জি টুয়েন্টি সম্মেলনের দুটি অধিবেশনে বক্তব্য দেবেন। জলবায়ু পরিবর্তন, করোনা মহামারি ও যুদ্ধের কারণে জরুরি পণ্যের নিবিঘ্ন সরবরাহ নিয়ে বক্তব্য দেবেন তিনি।

সম্মেলনের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত, সৌদি আরব, আর্জেন্টিনা, আরব আমিরাত, কানাডার শীর্ষ নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন।
  
তিস্তা চুক্তি সম্পর্কে কিছু জানেন না উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গঙ্গাচুক্তি নিয়ে ইতোমধ্যেই কথাবার্তা শুরু করেছে। তবে তিস্তা চুক্তি সম্পর্কে তিনি কিছু জানেন না।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর প্রসঙ্গে আব্দুল মোমেন বলেন, পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কাজের তাগাদা এবং জ্বালানির কাঁচামাল দ্রুত আসার বিষয়ে আলোচনায় প্রাধান্য পাবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত