পশ্চিমারা আক্ষরিক অর্থে বিশ্ব শাসন করতে চায়: ল্যাভরভ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১৫ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১৮:০২

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ভবিষ্যতে আরও সমস্যা সৃষ্টি করবে কারণ তারা একমেরুকরণ বিশ্ব ব্যবস্থা কায়েম করতে চায়। এর মাধ্যমে তারা দুনিয়া শাসনের স্বপ্ন দেখে। শুক্রবার মস্কো স্টেট ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল রিলেশনসে শিক্ষার্থীদের সঙ্গে এক বক্তৃতায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা বলেছেন। খবর আরটির।

বক্তৃতায় জ্যেষ্ঠ রুশ কর্মকর্তা সতর্ক করে বলেছেন, পশ্চিমা দেশগুলো মূলত অস্থিতিশীলতার একটি প্রধান উৎস। তারা আক্ষরিক অর্থে বিশ্বকে শাসন করতে চায়, তাদের একমুখী বিশ্বব্যবস্থা চাপিয়ে দিতে চায়। তারা মানুষের সহানুভূতি নিতে চায়।


এই বিশ্ববিদ্যালয়টি রাশিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখান থেকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনেক কর্মকর্তা নিয়োগ করা হয়। ল্যাভরভ শ্রোতাদের বর্তমান বিশ্ব বিষয়ক পরিস্থিতি এবং উপস্থিত শিক্ষার্থীরা যে ভবিষ্যতে রাশিয়ার কূটনৈতিক সেক্টরে কাজ করার বিষয়ে সুযোগ পাবেন সে সম্পর্কে কথা বলেছেন।

ল্যাভরভ মস্কোর অবস্থান পুনর্ব্যক্ত করে বলেছেন, বর্তমান পশ্চিমা পররাষ্ট্রনীতি ইতিহাসের অগ্রগতিকে মন্থর করার লক্ষ্যে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য নতুন সংঘর্ষ, নতুন অসুবিধা সৃষ্টি করার লক্ষ্যে প্রণয়ন করা হচ্ছে। কূটনীতিকদের ওপর ভরসা করে এই ধরনের পরিস্থিতির সমাধান করা হবে।

রাশিয়াসহ অন্যান্য অনেক দেশ পশ্চিমাদের এই ধরনের মনোভাবের বিরোধিতা করছে এবং আরও ন্যায়সঙ্গত বহুমুখী বিশ্বব্যবস্থা চাইছে বলে মন্তব্য করেন ল্যাভরভ। এমনকি বহুমুখী বিশ্বব্যবস্থা শিগগিরই বাস্তবায়িত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ল্যাভরভ যুক্তি দেন, পশ্চিমা দেশগুলো এতে বাধা তৈরি করছে, কিন্তু তারা এমনটি করার মাধ্যমে তাদের নিজস্ব শক্তিকেই ক্ষুন্ন করছে। এমন কোনো বিষয় না যে আমরা ডলার নষ্ট করতে চাই। তবে মার্কিন যুক্তরাষ্ট্র আর নিশ্চিত করছে না যে এটি সবার জন্য উপযুক্ত ভূমিকা পালন করতে পারবে। ওয়াশিংটন যেভাবে ডলারকে ব্যবহার করে বিশ্বের ওপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করছে তাতে ডলারের ওপর থেকে লোকে বিশ্বাস হারাচ্ছে। বৈদেশিক মুদ্রা রিজার্ভ হিসেবে আর ডলারের ওপর বিশ্বাস রাখতে পারছে না কেউ, তাই স্বাভাবিকভাবেই অনেকে এটি থেকে দূরে সরে যাচ্ছে।

শীর্ষ কূটনীতিক উল্লেখ করেছেন, রাশিয়া এখন পর্যন্ত পশ্চিমা চাপকে সফলভাবে প্রতিহত করেছে এবং শীঘ্রই যেকোনও সময় সম্পর্কের উন্নতি হতে পারে এমন কোনো আশাও নেই। এমনকি সম্পর্ক উন্নয়নে যদি যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের ওপর নির্ভর করে অন্য কোনো পক্ষও মধ্যস্থতা করতে চায় তবে রাশিয়া তার নিরাপত্তা খাতিরে কোনো দিক দিয়ে আপস করবে না। পশ্চিমা দেশগুলো বারবার তাদের দ্বীচারিতার প্রমাণ দিয়েছে।

এ বিষয়ে জোর দিতে ল্যাভরভ বলেন, ‘১৯৯১ সাল থেকে পশ্চিমের সঙ্গে (রাশিয়া কর্তৃক) সিল করা কোনো প্রধান চুক্তি কার্যকর করা হয়নি, একটিও নয়।’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত