পঞ্চগড়ে সমাপ্ত হল আহমদীয়া মুসলিম জামাতের সালনা জলসা

  মোঃ কামরুল ইসলাম কামু

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৯ |  আপডেট  : ১ মে ২০২৪, ১২:২০

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে পঞ্চগড়ে আহমদীয়া মুসলিম জামাতের সালনা জলসা সমাপ্ত হয়েছে বৃহষ্পতিবার। পঞ্চগড়ের আহমদনগরে দেয়াল ঘেরা মাঠে অনুষ্ঠিত এই সম্মেলনে সারাদেশ থেকে তাদের প্রতিনিধিগণ এতে যোগদান করেন। গত ১৩ ফেব্রয়ারি সকালে পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশনা এবং দোয়ার মাধ্যমে জলসার কার্যক্রম শুরু হয়। 

নিজেদের নৈতিকতার মান উন্নয়ন, দেশ সেবা এবং মানবতার কল্যাণে কাজ করার ব্রত নিয়ে আহমদীয়া মুসলিম জামা’তের ৯৯তম সালানা জলসা সন্মেলন অনুষ্ঠিত হয়। জলসার উদ্বোধনী ভাষনে আহমদীয়া মুসলিম জামাত, বাংলাদেশ এর ন্যাশন্যাল আমীর আলহাজ্ব মাওলানা আব্দুল আউয়াল খান চৌধুরী বলেন, আমাদের জলসা কোন সাধারণ সন্মেলন নয়, এটি একটি আধ্যাত্মিক সমাবেশ যেখানে আমাদের সদস্যগণ তিন দিন অবস্থান করে বাজামাত নামায তাহাজ্জুদ এবং ওয়াক্তিয়া নামাযগুলো আদায় করার পাশাপাশি ধর্মীয় এবং আধ্যাত্মিক বিষয়ে জ্ঞান লাভ করে থাকেন। পবিত্র কোরআন এবং মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর অনুপম শিক্ষা এবং নির্দেশনার আলোকে নিজেদের জীবনকে গড়ে তোলার পথনির্দেশনা পেয়ে থাকেন। আমাদের সদস্যরা বছরের একটি দিনের জন্য সারা বছরব্যাপী অপেক্ষায় থাকেন। এটি আমাদের জলসা সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধের এক উজ্জ্বল দৃষ্টান্ত।

বিগত বছরের বিয়োগান্ত দুঃখজনক ঘটনার উল্লেখ করে ন্যাশন্যাল আমীর বলেন, বিরোধিতা সত্য জামা’তের একটি অনন্য বৈশিষ্ট্য। আহমদীয়া মুসলিম জামা’তের বিগত একশ’ পঁয়ত্রিশ বছরের ইতিহাস এ স্বাক্ষ্য বহন করে যে, বিরোধিতা এবং অত্যাচার আমাদের কোন ক্ষতি করতে পারে নি বরং আল্লাহতালার অসীম সাহায্য এবং কল্যাণে দিন দিন এই জামা’ত বৃদ্ধি প্রাপ্ত হচ্ছে এবং সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। বর্তমানে বিশ্বের ২২০ টি দেশে এই জামা’ত সুপ্রতিষ্ঠিত। জলসার ৫ টি অধিবেশনে বিভিন্ন বক্তাগণ আল্লাহতালার অস্তিত্ব, দোয়ার গুরুত্ব ও কবুলিয়ত, মহানবী (সাঃ) এবং পবিত্র কুরআনের এর অতুলনীয় শান ও মর্যাদা, মানব সেবা, দেশপ্রেম, পারিবারিক ও সামাজিক কল্যাণ, আর্থিক কুরবানী, বিশ্বশান্তি, সামাজিক সম্প্রীতি প্রতিষ্ঠা ইত্যাদি বিষয়ে জ্ঞানগর্ভ বক্তব্য প্রদান করেন। 

জলসায় বিগত বছর উগ্র ধর্মান্ধদের আক্রমণে শাহাদাত বরনকারী শহীদ প্রকৌশলী জাহিদ হাসানের পিতা আবু বকর সিদ্দিক সন্তানের স্মৃতিচারণ করে বক্তব্য প্রদান করেন। এবার শান্তিপূর্ণ পরিবেশে জলসা অনুষ্ঠানের বিষয়ে যথাযথ উদ্যোগ এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আহমদীয়া মুসলিম জামা’ত সরকার ও প্রশাসনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছে। এরপর ন্যাশন্যাল আমীর ১৫ ফেব্রয়ারি ফজর নামাযের পর সমাপনী ভাষন ও সম্মিলিত দোয়ার মাধ্যমে জলসার কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করা হয়।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত