পঞ্চগড়ে প্রান্তিক পর্যায়ে মঞ্চস্থ হচ্ছে নাটক

  মোঃ কামরুল ইসলাম কামু

প্রকাশ: ১০ মার্চ ২০২৪, ১৯:৪১ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৩১

পঞ্চগড়ের প্রান্তিক মানুষের ঘরে ঘরে পৌঁছে দেয়ার লক্ষ্যে গ্রামে গ্রামে থিয়েটার শীর্ষক কর্মসূচী হাতে নিয়েছে পঞ্চগড়ের নাট্যদল ভূমিজ। এই কর্মসূচীতে দেশ বিদেশের বিভিন্ন নাট্যদল বিভিন্ন গ্রামে মঞ্চনাটক প্রদর্শন করবে। ভূমিজ কতৃপক্ষ গ্রামে গ্রামে থিয়েটার কর্মসূচীর মাধ্যমে এই থিয়েটার কর্মসূচী পালনে গ্রামীণ মানুষের আনন্দ দেওয়া সাংস্কৃতিকে ধরে রাখার ক্ষেত্রে এই নাট্যঙ্গণের কাজে হাত দিয়েছে।একদিকে যেমন মঞ্চনাটকের দর্শক বৃদ্ধি পাবে অপরদিকে থিয়েটারের নির্মল বিনোদন উপভোগ করে মানুষ হয়ে উঠবে সৃজনশীল।ভূমিজের কর্মীরা জানায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশাল ভূমিকা রাখবে নাটক। 

এই কর্মসূচী সফল হলে নাট্যকর্মীদের পেশাদারিত্ব সৃষ্টি হওয়ার পাশাপাশি সংশ্লিষ্ট বিভিন্ন পেশার মানুষের আয় রোজগারও বাড়বে। শনিবার সন্ধ্যায় তেঁতুলিয়া উপজেলার গিতালগছ দ্বি-মুখী উচ্চবিদ্যালয় মাঠেকর্মসূচীর শুভ উদ্বোধন করেন পঞ্চগড় ১ আসনের সংসদ সদস্য নাঈমুজ্জামান ভুইঞা মুক্তা। গীতালগজ গ্রামের তরুণ সমাজ এই প্রদর্শনী নিবেদন করে। উদ্বোধনী উনুষ্ঠানে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ও শিক্ষা ব্যক্তিত্ব ভজনপুর ডিগ্রী কলেজের উপাধক্ষ্য আব্দুল খালেক, ভূমিজের সভাপতি, নাট্যকার নির্দেশক সরকার হায়দার, স্থানীয় তরুণ সমাজসেবি জিয়াউল হক প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আহসান হাবিব। বিকেলে উম্মুক্ত মঞ্চে ‘ অত:পর স্মার্ট বাংলাদেশ’ নামে একটি পথনাটক মঞ্চস্থ হয়। প্রায় সহস্রাধিক মানুষ নাটকটি উপভোগ করেন। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন মোস্তাক আহমেদ। অভিনয় করেন ইভেন, বাঁধন, তানভির, সন্তোষ ও মনি। সন্ধ্যায় স্কুলের হলরুমে মঞ্চস্থ হয় দিনাজপুরের শতবর্ষী নাট্যদলের প্রযোজনা প্লেটোর দ্য ট্রায়াল এন্ড ডেথ অব সক্রেটেস’ অবলম্বনে মনোড্রামা ‘ হেমলক’। নাটকটি রচনা, নির্দেশনা এবং অভিনয় করেছেন সম্বিত সাহা। 

এই নাটকটি প্রায় দুই শতাধিক সুধী সমাজ টিকেট কেটে উপভোগ করেন। আয়োজক নাট্যদল ভূমিজের সভাপতি সরকার হায়দার বলেন জ্ঞানভিত্তিক সমাজ ব্যবস্থা গড়ে তুলতে নাটককে সর্বস্তরের মানুষের কাছে পৌছে দিতে হবে। এই কর্মসূচীতে নাট্য শিল্পীদের পেশাদারিত্বও গড়ে উঠবে।
 

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত