পঞ্চগড়ে আধুনিক প্রযুক্তিতে লাভজনক আখের সাথে সাথী ফসল চাষাবাদ শীর্ষক মাঠ দিবস

  পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১৯ |  আপডেট  : ৭ মে ২০২৪, ০৮:০৮

পঞ্চগড়ের বোদা উপজেলায় আধুনিক প্রযুক্তিতে লাভজনক আখের সাথে সাথী ফসল চাষাবাদ শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারী) দুপুরে উপজেলার বেংহারী বনগ্রাম ইউনিয়নের ইসলামপুর এলাকায় বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা ইন্সটিটিউটের ঠাকুরগাঁও আঞ্চলিক কেন্দ্রের বাস্তবায়নে ও আখের সাথে সাথী ফসল ডাল, মসলা, ও সবজি জাতীয় ফসল উৎপাদন প্রকল্প ইশ্বরদী পাবনার অর্থায়নে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা ইন্সটিটিউট পাবনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. আবু তাহের সোহেলের সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা ইন্সটিটিউট পাবনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা আতাউর রহমান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা ইন্সটিটিউট পাবনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গাজী মো. আকরাম হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কামরুজ্জামান, বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা ইন্সটিটিউট ঠাকুরগাঁওয়ের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও স্টেশন ইনচার্জ ড. আনিসুর রহমান, উর্ধ্বর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সোহরাব হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা মামুনুর রশীদ, পঞ্চগড় সুগার মিলের ইনচার্জ সাইফুল ইসলাম, আখ চাষী ওমর আলী, বুলু মিয়া, শাহজালাল প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, দেশের চিনি শিল্পকে সমৃদ্ধ ও আখ চাষকে আরো লাভজনক করতে একই ক্ষেতে ডাল, মসলা, ও সবজি জাতীয় ফসল উৎপাদন প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পের আওতায় আখ চাষীদের বিনামূল্যে সার, বীজ, কীটনাশক বিতরণ সহ মাঠ পর্যায়ে কারিগরী প্রশিক্ষণ ও বিভিন্ন পরার্মশ দেয়া হচ্ছে। যাতে করে চাষীরা একই ক্ষেতে দুইটি বা তিনটি ফসল উৎপাদন করে বাড়তি আয়ের মাধ্যেমে দ্বিগুন লাভবান হতে পারেন।

মাঠ দিবসে প্রান্তিক পর্যায়ের ৭০ জন আখ চাষীকে  আখ চাষের সাথে সাথী ফসল উৎপাদনের বিভিন্ন দিকনির্দেশনা ও নানা কৌশল শেখানো হয়।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত