নিষেধাজ্ঞার মধ্যে যেভাবে পদ্মা সেতু পারাপার হচ্ছে মোটরসাইকেল

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২৭ জুন ২০২২, ১১:৩৭ |  আপডেট  : ৬ মে ২০২৪, ২১:৩৫

নিষেধাজ্ঞা থাকায় পিকআপে পদ্মা সেতু পারাপার হচ্ছে মোটরসাইকেল। সোমবার (২৭ জুন) সকাল থেকে বিকল্প পদ্ধতিতে সেতু পার হচ্ছেন মোটরসাইকেল চালকরা।

সরেজমিনে দেখা যায়, সেতুর টোল প্লাজা থেকে ফেরত যাচ্ছে অসংখ্য মোটরসাইকেল। তবে জরুরি প্রয়োজনে আসা মোটরসাইকেল চালকরা অতিরিক্ত টাকায় পিকআপ ভাড়া নিয়ে সেতু পার হচ্ছেন। এতে প্রত্যেক চালককে গুনতে হচ্ছে বাড়তি টাকা।

এছাড়া সেতুর আশপাশে মাইকিং করে যাত্রীদের সতর্ক করছেন সেনাবাহিনীর সদস্যরা। যাত্রীরা সেতুতে যানবাহন থামিয়ে ছবি তোলা ও ভিডিও না করার আহ্বান জানান তারা।

আব্দুর রহমান নামের এক মোটরসাইকেলচালক জানান, এক হাজার ৩০০ টাকায় পিকআপ ভাড়া নিয়ে সেতু পার হই। মামুন খান নামের আরেক চালক বলেন, সকাল ৬টায় পদ্মা সেতুর জাজিরা প্রান্তে আসি। টোল প্লাজার দায়িত্বরত পুলিশ মোটরসাইকেল পার হতে দিচ্ছে না। আমি জানতাম না সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ। পরে ৪০০ টাকা দিয়ে পিকআপে মোটরসাইকেল পার করি।

পদ্মা সেতু দিয়ে প্রথম ২৪ ঘণ্টায় যানবাহন পারাপার হয়েছে অর্ধ লক্ষাধিক। এর মধ্যে বেশিরভাগই মোটরসাইকেল। স্বপ্নের এই সেতু পাড়ি দিয়ে বাইকে করে কেউ কেউ যেমন জরুরি কাজে যাচ্ছেন, আবার কেউ কেউ আসছেন ঘুরতেও। সংশ্লিষ্টরা বলছেন, প্রথম দিনে নিয়ম ভেঙে যারা সেতুর ওপর দাঁড়িয়ে ছবি ‍তুলেছেন, ভিডিও করেছেন; তাদের বেশিরভাগই বাইকার। পরিস্থিতি নিয়ন্ত্রণে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সেতু বিভাগ। 

যান চলাচলের প্রথম দিন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে বেশ কিছু ভিডিওতে। এর একটিতে দেখা গেছে, সেতুর নাট খুলে ফেলছেন এক যুবক। পড়ে তাকে গ্রেফতারও করা হয়। সিআইডি সূত্র জানিয়েছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদ বায়েজিদ নামে ওই যুবক জানিয়েছে নিজের মোটরসাইকেলের টুলবক্সে থাকা যন্ত্র দিয়ে সেতুর রেলিংয়ের নাট-বল্টু খুলে টিকটকের ভিডিও বানিয়েছে সে।

এমন আরও অনেক নারী-পুরুষকেই দেখা যায়, সেতুতে দাঁড়িয়ে ভিডিও বানাতে। এমনকি বাইক নিয়ে সেতুর ওপর দাঁড়িয়ে নানান কসরত করতেও দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে।

যান চলাচলের প্রথম দিনই বাইক নিয়ে ঘুরতে গিয়ে পদ্মা সেতুতে দুর্ঘটনায় পড়ে দুই যুবকের মৃত্যু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বাইক চলাচলই নিষিদ্ধ করে সেতু বিভাগ।

তবে এ সিদ্ধান্তে বেকায়দায় পড়েছেন জরুরি কাজের উদ্দেশ্যে বের হওয়া বাইকাররা। সকাল থেকেই টোল প্লাজার সামনে ভিড় করেছেন অনেকেই। তারা বলছেন, সড়কে দুর্ঘটনা হতেই পারে। যে সমস্যাগুলো হয়েছে, সেগুলো নিয়ন্ত্রণে কাজ করা যেতে পারে। তাই বলে বাইক নিষিদ্ধ করা ভালো সিদ্ধান্ত নয়। 

যদি কোনো বাস দুর্ঘটনায় পড়ে, তাহলে কি বাস চলাচলও নিষিদ্ধ করা হবে; প্রশ্ন তোলেন এক বাইকার। 

সকালে সেতু কর্তৃপক্ষের পক্ষ থেকে বাইকারদের জানানো হয়, মোটরসাইকেলের জন্য ফেরির ব্যবস্থা করা হয়েছে। তবে সেখানে গিয়ে ফেরির ব্যবস্থা পায়নি বাইকাররা। তারা বলছেন, একসঙ্গে দেড়শ মটরসাইকেল জড়ো না হলে, ফেরিতে নিচ্ছে না। ফলে ঘাট থেকে ফিরে এসে তারা পিকআপ ভাড়া করে সেতু পার হচ্ছেন তারা।

সোমবার (২৭ জুন) সকালে এমন একটি ভিডিও ফেসবুকে শেয়ার করেছেন এক গণমাধ্যমকর্মী। ভিডিওতে দেখা গেছে, একটি পিকআপে সাত-আটজন যুবক বেশ কয়েকটি বাইক নিয়ে পদ্মা সেতুর টোল প্লাজার সামনে অপেক্ষা করছেন। এসময় তাদের ভাড়ার কথা জিজ্ঞাসা করলে তারা জানান, প্রতিটি বাইক ৪০০ টাকা করে সেতু পার করিয়ে দিচ্ছে পিকআপের চালক।

এ বিষয়ে জানতে চাইলে পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী তোফাজ্জল হোসেন বলেন, ‘পিকআপে বাইক পার হচ্ছে- এমন কোনও দৃশ্য আমাদের চোখে পড়েনি। দেখলে ব্যবস্থা নেওয়া হবে।’

জাজিরা প্রান্তে দায়িত্বরত পুলিশের উপ-পরিদর্শক (এসআই) শাহ নেওয়াজ জানান, সকাল থেকে সেতু দিয়ে মোটরসাইকেল পার হতে পারছে না। পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কঠোর অবস্থানে রয়েছে।

পদ্মা সেতুর জাজিরা প্রান্তের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আনোয়ার হোসেন জানান, নিরাপত্তার কারণে সেতু কর্তৃপক্ষ মোটরসাইকেল চলাচল অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রেখেছে। নিষেধাজ্ঞা শিথিল হলে পুনরায় মোটরসাইকেল চলাচল শুরু হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত