নির্বাচনের পর সরকার ৫ দিন টিকবে কি-না কেউ বলতে পারেন, প্রশ্ন মঈন খানের 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২৩, ১৯:০৯ |  আপডেট  : ৪ মে ২০২৪, ০৮:৪৪

নির্বাচনের পর সরকার কতদিন টিকবে—এমন প্রশ্ন করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেছেন, দেশে বর্তমানে রাজনীতি বলে কিছু নেই। রয়েছে অপরাজনীতি। এখানে ক্ষমতার নামে চলছে দখল ও চাঁদাবাজি আর টাকা পাচার। 

শুক্রবার (১৫ ডিসেম্বর) বিকালে জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে চিকিৎসকদের সংগঠন ‌ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে ‘মহান বিজয় দিবস, গণতান্ত্রিক বাংলাদেশের আকাঙ্ক্ষা ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। 

মঈন খান আরও বলেন, ৫২ বছর আগে মানুষ যে আকাঙ্ক্ষা নিয়ে দেশ স্বাধীন করেছিল, তার মূলে ছিল গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও অর্থনৈতিক মুক্তি। কিন্তু আজ দুটোর কোনোটিই নেই। আওয়ামী লীগ দেশকে ভালোবাসলে স্বেচ্ছায় পদত্যাগ করে গণতন্ত্র ফিরিয়ে দিক। জনগণের ভোটে তারা নির্বাচিত হলে অভিনন্দন জানানো হবে। তা না হলে এবার জুজুর ভয় দেখিয়ে এই সরকারের কোনো লাভ হবে না। 

এসময় তিনি প্রশ্ন করে বলেন, ‘নির্বাচনের পর সরকার ৫ দিন টিকবে কি-না কেউ বলতে পারেন?’ 

‘২০১৪ সাল আর ২০২৪ সাল কিন্তু এক নয়’ মন্তব্য করে মঈন খান আরও বলেন, জনগণের শক্তির কাছে কামান বা বুলেট কিছুই টিকে না। বিশ্বে এমন অসংখ্য নজির রয়েছে। এবার সরকারের শেষ রক্ষা হবে না। এই সরকারের ওপর জনগণের আস্থা নেই।

বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, এই সরকারের মিথ্যাচার নিজেরাই বিশ্বাস করে না। তারা মনে করছে, ক্ষমতায় যেহেতু আছে, নির্বাচনের দরকার কী? কোনো সরকার গণতন্ত্রের ভান ধরলে—সেই সরকার স্বৈরাচারের চেয়েও বেশি ভয়ংকর হয়ে ওঠে। আজকে বর্তমান আওয়ামী লীগ সরকার একদলীয় গণতন্ত্র দিয়েছে।

‘বাংলাদেশের মানুষ কখনোই স্বৈরশাসককে মানেনি’ উল্লেখ করে তিনি আরও বলেন, দেশের জনগণ পাকিস্তানী স্বৈরশাসকের বিরুদ্ধে ও গণতন্ত্রের দাবিতে জীবন দিয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করেছে। এবারও সবাইকে নিয়ে শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমেই এই সরকারের পতন ঘটানো হবে। 

ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আর রশিদের সভাপতিত্বে ও মহাসচিব ডা. আবদুস সালামের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. জাহিদ হোসেন, জয়নুল আবেদীন প্রমুখ। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত