রুশ হামলায় চ্যালেঞ্জার-২ বিধ্বস্ত

নতুন ট্যাংক সরবরাহ করতে ব্রিটেনের অস্বীকৃতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৯ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১৭:০৮

ইউক্রেনে ব্রিটেনের সরবরাহ করা চ্যালেঞ্জার-২ ট্যাংক ধ্বংসের কথা স্বীকার করেছেন নতুন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস। কিছুদিন আগে আমেরিকা এবং জার্মানি ইউক্রেনকে উন্নতমানের ট্যাংক সরবরাহ করার প্রতিশ্রুতি দিলে ব্রিটিশ সরকার চ্যালেঞ্জার ট্যাংক দেয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যায়, গত সোমবার জাপোরিজঝিয়া অঞ্চলের একটি যুদ্ধক্ষেত্রে ব্রিটিশ চ্যালেঞ্জার ট্যাংক আগুনে পুড়ছে। এর পরদিন রাশিয়ার টেলিগ্রাম চ্যানেলে ড্রোন থেকে তোলা ফুটেজ সরবরাহ করা হয়, তাতে ব্রিটিশ চ্যালেঞ্জার ট্যাংক ধ্বংসের প্রমাণ আরও স্পষ্ট হয়ে ওঠে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, “আমি নিশ্চিত করতে পারি যে, এটি সঠিক। আমরা যতদূর জানি, সম্ভবত এই প্রথম চ্যালেঞ্জার-২ ট্যাংক ধ্বংস হল।”ব্রিটিশ টেলিভিশন চ্যানেল স্কাই নিউজে লাইভ সাক্ষাৎকারে একথা বলেন তিনি।শ্যাপস বলেন, “আমরা মেনে নিচ্ছি যুদ্ধক্ষেত্রে বস্তুগত ক্ষয়ক্ষতি হয় এবং এখানে তাই ঘটেছে।”এটা কিভাবে বিধ্বস্ত হয়েছে সে বর্ণনাও তিনি দিয়েছেন।

ব্রিটিশ মন্ত্রী বলেন, “রাশিয়ার আর্টিলারি বাহিনী এই ট্যাংকে আঘাত করে এবং সে সময় ইউক্রেনের সেনারা ট্যাংকের আগুন নেভানোর চেষ্টা করে। এ অবস্থায় রাশিয়ার সেনারা আবার ট্যাঙ্কে আঘাত করে।”

বিধ্বস্ত এই ট্যাংকের পরিবর্তে নতুন আরেকটি ট্যাংক দেওয়া হবে কি না- এমন প্রশ্নের জবাবে শ্যাপস বলেন, ব্রিটিশ সরকার তা করবে না। সূত্র: ওয়ালস্ট্রিট জার্নাল

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত