দেশ সেরা অনলাইন পারফর্মার স্বীকৃতি পেলেন লৌহজংয়ের কাজী রুনা 

  স্টাফ রিপোর্টার 

প্রকাশ: ৪ অক্টোবর ২০২২, ১৫:২৩ |  আপডেট  : ১ মে ২০২৪, ১১:২৪

এবার দেশ সেরা অনলাইন পারফর্মার নির্বাচিত হয়েছেন মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার দিঘলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক কাজী রুনা।

বিশ্বের অন্যতম সর্ববৃহৎ শিক্ষা বিষয়ক ওয়েব পোর্টাল শিক্ষক বাতায়ন(www. teachers.gov.bd)ও আইসিটি ফর এডুকেশন [এটুআই] কর্তৃক সেরা অনলাইন পারফর্মার মনোনীত হয়েছেন তিনি।  জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল  অন্যতম প্লাটফর্ম “শিক্ষক বাতায়ন” যেখানে প্রায় ৬ লক্ষ শিক্ষকের বিচরণ ভূমি। মাননীয়  প্রধানমন্ত্রীর কার্যালয় Access to Information [A2i] কর্তৃক পরিচালিত পোর্টালের পাক্ষিক “সেরা অনলাইন  পারফর্মার” ক্যাটাগরিতে কাজের স্বীকৃতি  স্বরুপ অক্টোবর , ২০২২ এর প্রথম  পাক্ষিকে দেশ সেরা অনলাইন পারফর্মার  হিসেবে স্বীকৃতি পান কাজী রুনা। 

২০২২ সালে  পুরো পৃথিবী যখন করোনা আক্রান্ত, চারদিক স্তব্ধ। করোনা মহামারী  আতংকে সবাই গৃহবন্দী। প্রাথমিক বিদ্যালয়গুলো ২০২০সালের মার্চের ১৭ তারিখ বন্ধ হয়ে যাওয়ার পর থেকে কর্তৃপক্ষের নির্দেশে তিনি শিক্ষার্থীদের সাথে নিয়মিত মুঠোফোনে যোগাযোগ করতেন। তার স্বামী উপজেলা ভাইস চেয়ারম্যান জনাব তোফাজ্জল হোসেন তপন।করোনাকালীন সময়ে ত্রাণ বিতরণের কাজ করতে যেয়ে করোনা আক্রান্ত হয়ে পড়েন।তার কিছুদিন পর তিনি সহ তার পরিবারের দুই ভাই ও ভাইয়ের পরিবার করোনা পজিটিভ হয়ে দীর্ঘ দেড় মাস গৃহবন্দী হয়ে পড়েন।এরই মাঝে বাবার মৃত্যু। সবকিছুর পর সুস্থ হয়ে তিনি সারাদেশের অন্যান্য শিক্ষকদের ন্যায় শুরু করেন অনলাইন পাঠদান।নিজ মোবাইল থেকে ক্লাসগুলো লাইভ করতেন।তিনি বাংলাদেশের ১৭টি জেলায়  ২০টি পেইজে প্রায় ১৫৬টি ক্লাস নিয়েছেন। নিজ বিদ্যালয়ের প্রায়   ২২জন শিক্ষার্থী সহ সারা বাংলাদেশের অসংখ্য শিক্ষার্থীদের  সংযুক্ত করতে পেরেছিলেন। তার ক্লাস গুলো সারা দেশের শিক্ষার্থীদের কাছে পৌঁছে গিয়েছে। শুধু তাই নয় তিনি নিজ উপজেলার শিক্ষার্থীদের কথা ভেবে  অনলাইন স্কুল লৌহজং প্রতিষ্ঠায় একজন ফাউন্ডার এডমিন হিসেবে কাজ করেছেন।  তার নিজ বাড়িতে একটি স্টুডিও খুলেছেন সেখানে অত্র উপজেলার প্রায় ৩০/৩৫ জন শিক্ষক ক্লাস দিয়েছেন করোনাকালীন সময়ে। 

করোনা দ্বিতীয় ঢেউয়ের সময় কর্তৃপক্ষের নির্দেশে বাড়ি বাড়ি গিয়ে পাঠ দিয়েছেন। এবং গুগল মিটে লৌহজং উপজেলার মধ্যে তিনিই প্রথম পাঠদান করেন।

তার অনলাইন ক্লাসগুলো তিনি শিক্ষক বাতায়নের রুটিনে অন্তর্ভুক্ত এবং আপলোড করেন।এরই স্বীকৃতি স্বরূপ তিনি শিক্ষকদের জন্য সবচেয়ে বড় প্ল্যাটফর্ম  শিক্ষক বাতায়ন  কর্তৃপক্ষের ঘোষণায়  সেরা অনলাইন পারফর্মার নির্বাচিত হয়েছেন।

কাজী রুনা ২০১৮ সালে মুন্সিগঞ্জ জেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছিলেন। ২০১৮ সালে তিনি অগ্রসর বিক্রমপুর লৌহজং কর্তৃক গুণীজন সংবর্ধনা পেয়েছিলেন।এছাড়া ২০২১সালে তিনি আইসিসি ফর এডুকেশন [এটুআই] কর্তৃক জেলা আইসিটি আ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন।

২০০৬সালে তিনি সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন লৌহজং উপজেলার পালগাও সরকারি  প্রাথমিক  বিদ্যালয়। ২০১০ সাল থেকে  তিনি দিঘলী  সরকারি  প্রাথমিক  বিদ্যালয়ে কর্মরত আছেন। তার বাবা লৌহজং উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক ছিলেন। পরিবারে আরো তিনবোন শিক্ষকতা পেশায় নিযুক্ত। তিনি লৌহজং উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তপনের সহধর্মিণী।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত