দেশে অন্য রকম বিচারব্যবস্থা চালুর প্রয়াস চলছে: আসক

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২১, ১৭:৫৪ |  আপডেট  : ২৫ মার্চ ২০২৪, ০১:২০

এখন পর্যন্ত সংঘটিত সব গুম, অপহরণ ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ তদন্তে নিরপেক্ষ কমিশন গঠনসহ দেশে মানবাধিকার নিশ্চিত করতে ১৮ দফা দাবি তুলে ধরেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০২১ উপলক্ষে আজ শুক্রবার সকালে রাজধানীর আসাদগেট এলাকায় মানববন্ধনে তারা এসব দাবি জানায়।

 আসকের পরিচালক নিনা গোস্বামী বলেন, দেশের প্রচলিত বিচারব্যবস্থার পাশাপাশি অন্য রকম বিচারব্যবস্থা চালুর প্রয়াস চলছে। নির্যাতন, গুম, ক্রসফায়ারের মতো বিচারবহির্ভূত হত্যা বন্ধ করতে হবে।

মানববন্ধনে আসক জানায়, গত এক বছরে দেশের মানবাধিকার পরিস্থিতি বিশ্লেষণ করে দেখা যায় অন্যান্য বছরের মতো বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুমের অভিযোগ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে নির্যাতন, মতপ্রকাশ ও মুক্তচিন্তার ওপর আঘাত, নারী ও শিশু নির্যাতন, হত্যা, ধর্ষণসহ নানা মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অব্যাহত রয়েছে। নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের মাধ্যমে সংশ্লিষ্টদের জবাবদিহি নিশ্চিত না হওয়া, ন্যায়বিচার প্রাপ্তির ক্ষেত্রে সীমাবদ্ধতা, বিচারের দীর্ঘসূত্রতা, দুর্নীতির আধিক্য প্রভৃতি মানবাধিকার লঙ্ঘনের প্রতিকার বিধানের ক্ষেত্র সংকুচিত করে তুলছে।

আসকের জ্যেষ্ঠ সমন্বয়ক আবু আহমেদ ফয়জুল কবির বলেন, দেশের মানবাধিকার ও সুশাসনকে সামনে রেখে এসব দাবি করা হয়েছে। সরকার তা মেনে নেবে ও তা বাস্তবায়ন করবে—এমন প্রত্যাশা করেন তিনি।

মানববন্ধনে ১৮ দফা দাবি তুলে ধরেন আসকের জ্যেষ্ঠ ডকুমেন্টালিস্ট ঝর্ণা খানম। সেগুলোর মধ্যে আছে বিচারবহির্ভূত হত্যার নিরপেক্ষ তদন্ত, দোষী ব্যক্তিদের শাস্তি ও নিরপেক্ষ কমিশন গঠন। এ ছাড়া গণমাধ্যম ও নাগরিকদের মতপ্রকাশের অধিকারের সঙ্গে সাংঘর্ষিক ডিজিটাল নিরাপত্তা আইনে অংশীজনদের মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় সংশোধনের দাবি করা হয়। নাগরিকের সমবেত হওয়ার অধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকারও আহ্বান জানানো হয়। ধর্মীয় উত্তেজনা তৈরি করে কোনো সহিংসতার ঘটনা যেন না ঘটে তার জন্য পর্যাপ্ত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করার দাবি জানো হয়। বলা হয়, এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ব্যক্তিদের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচারের আওতায় নিয়ে আসতে হবে। ধর্মীয় সংখ্যালঘুদের নিজ বিশ্বাস ও রীতি চর্চার অধিকার এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

করোনার টিকা ও বুস্টার ডোজ গ্রাম ও শহরের সব শ্রেণির মানুষকে সমতার ভিত্তিতে প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত