দেশপ্রেম ও বাণিজ্যিক চলচ্চিত্রের বছর-২০২৩ সাল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২৩, ১৬:০৫ |  আপডেট  : ১ মে ২০২৪, ১২:২০

দারুণ কিছু সম্ভাবনাময় চলচ্চিত্রের সাইনিং ও সিনেমা মুক্তি দিয়ে পার হচ্ছে ২০২৩ সিনে ক্যালেন্ডার। বিগত কয়েক দশকে এত বেশি মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ও দর্শকের মধ্যে ইতিবাচক সারা জাগানো চলচ্চিত্র কোনো বছরে আসেনি। তেমনি বাণিজ্যিক চলচ্চিত্র হিসেবে বুলিউদ-হলিওড এর বিভিন্ন সিনেমা প্রদর্শিত হয়েছে প্রেক্ষাগৃহে। তেমনি কিছু চলচ্চিত্র নিয়ে আলোচনা করা হলঃ

মুজিব: একটি জাতির রূপকার
২০২৩ সালের মহাকাব্যিক জীবনীসংক্রান্ত চলচ্চিত্র যেখানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানের জীবনী নাট্যরূপে প্রদর্শিত হয়েছে। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগল। বিগত কয়েক বছর ধরেই চলচ্চিত্রটি ছিল আলোচনায়। এর প্রধানতম কারণ—এটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি। ভারতীয় শ্যাম বেনেগাল পরিচালিত এ ছবির কেন্দ্রীয় ভূমিকায় ছিলেন আরিফিন শুভ। সিনেমাটি ১৩ অক্টোবর দেশের দেড় শতাধিক হলে মুক্তি পায়। টানা কয়েক সপ্তাহ চলেছে এটি। ট্রেলার নিয়ে প্রথমে সমালোচনা হলেও ছবি মুক্তি পর তা একেবারে উবে গেছে। শ্যাম বেনেগল জানিয়েছেন যে এই চলচ্চিত্র পরিচালনার সুযোগ পেয়ে তিনি আনন্দিত, ভারতের বন্ধু হিসেবে তিনি বঙ্গবন্ধুর প্রশংসাও করেন। চলচ্চিত্রটির ব্যাপারে মন্তব্য করতে গিয়ে বঙ্গবন্ধুর কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিবাচক ছিলেন। ছোট-খাটো কিছু বিচ্যুতি নিয়ে কথা হলেও সর্বমহলেও কাজটি প্রশংসিত হয়। এর নির্মাণ ব্যয় ৮৩ কোটি টাকা। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নির্মিত সিনেমায় বাংলাদেশ মোট অর্থের ৫০ কোটি ও ভারত ৩৩ কোটি টাকা দিয়েছে। এতে আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা ও জায়েদ খান অভিনয়ের জন্য মাত্র এক টাকা পারিশ্রমিক নিয়েছেন।

সাঁতাও
 ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত একটি বাংলাদেশী বাংলা ভাষার চলচ্চিত্র।[২] খন্দকার সুমন সিনেমাটি পরিচালনার পাশাপাশি গল্প, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন। উজানের বাঁধে মরুভূমিতে রূপ নেওয়া ভাটি অঞ্চলের কৃষকের হাত-পা বাঁধা প্রকৃতি আর এলাকার প্রভাবশালীদের কাছে। সেই কৃষকদের যাপিত জীবনের যন্ত্রণা আর সংগ্রাম নিয়ে নির্মিত সিনেমা ‘সাঁতাও’। ২৭ জানুয়ারি মুক্তি পায় ছবিটি। এর মাধ্যমে দেশের প্রথম গণঅর্থায়নের ছবির প্রদর্শনী দেখতে পায় দর্শকরা। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা ছবি হয় ‘সাঁতাও’। পেয়েছে আন্তর্জাতিক সম্মানও। খন্দকার সুমনের কাহিনি, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনায় সিনেমাটি জলবায়ু, পরিবেশ, সর্বোপরি মাতৃত্বের গল্প বলে। জলবায়ু কৃষিনির্ভর সমাজে কেমন প্রভাব ফেলে, কৃষকদের সংগ্রামী জীবন এবং প্রান্তিক পটভূমি থেকে নারীদের সর্বজনীন সংগ্রাম ও প্রান্তিক মানুষের জীবনের কাহিনি কেন্দ্র করে গণঅর্থায়নে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। রংপুর অঞ্চল ঘিরে গড়ে উঠেছে ছবির গল্প।

লিডার—আমিই বাংলাদেশ
টানা কয়েক বছর ম্রিয়মাণ থাকা ঢালিউড সুপারস্টার শাকিব খান এ ছবির মাধ্যমে ছন্দে ফেরেন। রোজার ঈদে মুক্তি পাওয়ায় দারুণ ব্যবসাও করে ছবিটি। ছোট পর্দায় দীর্ঘদিন কাজ করা পরিচালক তপু খানের প্রথম সিনেমা এটি।  ‘লিডার—আমিই বাংলাদেশ’ সিনেমায় আরও অভিনয় করেছেন শবনম বুবলী, মিশা সওদাগর, ফখরুল বাশার মাসুম ও মিলি বাশার। মহল্লার যেকোনো অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে দাঁড়িয়ে যাওয়া যুবককে কেন্দ্র করেই ছবির কাহিনি। সিনেমায় শাকিব খানের লুকটিও দারুণ প্রশংসিত হয়। 

সুড়ঙ্গ
প্রায় দুই দশক ধরে নাটকে অভিনয় করা আফরান নিশোর প্রথম চলচ্চিত্র এটি। ছবিটি বাজিমাত করে। দেশ ও দেশের বাইরের প্রেক্ষাগৃহগুলোতে দারুণ সাড়া মেলে। এর মাধ্যমে নির্মাতা রায়হান রাফীও নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যায়। ছবিতে নিশোর বিপরীতে ছিলেন তমা মির্জা। এ সিনেমাকে কেন্দ্র করেই শাকিবিয়ানদের সঙ্গে দ্বন্দ্বে জড়ায় নিশোর ভক্তরা। নিশোও বেফাঁস কিছু মন্তব্য করে বসেন। সব মিলিয়ে পর্দা ও পর্দার বাইরে তুমুল জমে ওঠে সুড়ঙ্গ। কোরবানির ঈদ উপলক্ষে এটি মুক্তি পায়।২০১৪ সালের একটি চুরির ঘটনার সঙ্গে এই ছবির মিল পাচ্ছেন কিছু দর্শক। ওই বছর কিশোরগঞ্জে সোনালী ব্যাংকের শাখা থেকে দীর্ঘ এক সুড়ঙ্গ বানিয়ে ১৬ কোটি ৪০ লাখ টাকা চুরি করে সোহেল নামের একজন। ২ বছর ধরে সুড়ঙ্গ করলেও চুরির মাত্র দুই দিনের মধ্যেই পুলিশের হাতে ধরা পড়ে সে। সিনেমায় সামাজিক ও মানবিক অবক্ষয়ের চিত্র ও দেখা যায়।

অন্তর্জাল
বাংলাদেশের প্রথম সাইবার অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র এটি। ‘ঢাকা অ্যাটাক’খ্যাত নির্মাতা দীপংকর দীপন এর পরিচালক। তাঁর মতে, ঢাকা অ্যাটাক, অপারেশন সুন্দরবন ও অন্তর্জাল চলচ্চিত্র একটি ট্রিলজি। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, এবিএম সুমন ও সুনেরাহ বিনতে কামাল। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে সিনেমাটি মুক্তি পায়।

প্রিয়তমা    
বিগত দুই যুগ ঢাকাই ছবি নেতৃত্ব দেওয়া শাকিব খানের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্র এটি। ছবিটির মাধ্যমে সর্বমহলে প্রশংসিত হন এই তারকা। এটি এতটাই সফল হয় যে, দেশের মাইলফলক ‘বেদের মেয়ে জ্যোৎস্না’র সঙ্গে বারবার উচ্চারিত হয় নামটি। দেশ-বিদেশে ছবিটি ব্যাপক প্রশংসা পায়। সিনেমার জন্য পরিচালক হিমেল আশরাফ ও নায়িকা কলকাতার ইধিকা পাল পেয়েছেন স্তুতিবাক্য। এটির ব্যবসায়িকভাবে সফল হওয়ার পর শাকিব ছেড়ে দিয়েছেন তার অনেক চলচ্চিত্র। হাঁকিয়েছেন উচ্চ দর। জানা যায়, এখন থেকে ঈদের ছবিতে পারিশ্রমিক নেবেন কোটি টাকার ওপর। যা বাংলাদেশি কোনো নায়কের জন্যও প্রথমবারের মতো ঘটনা।

এনিম্যাল

২০২৩ সালের একটি ভারতীয় হিন্দি ভাষার অ্যাকশন-থ্রিলার চলচ্চিত্র। এটি রচনা, সম্পাদনা ও পরিচালনা করেছেন সন্দীপ রেড্ডি ভাঙ্গা এবং প্রযোজনা করেছে টি-সিরিজ, ভদ্রকালী পিকচার্স ও সিনে১ স্টুডিওস। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রণবীর কাপুর, অনিল কাপুর, ববি দেওল, রশ্মিকা মন্দানা ও তৃপ্তি দিমরি। অ্যানিম্যাল দেখতে গিয়ে ফিল্ম সমালোচকদের একটা বিষয়ে উপলোব্ধি হয়েছে। আর সেটা হল রক্ত জলের মতো তরল নয়। অনেকটাই ঘন। সম্পর্কের বাঁক গল্পে যতই প্রকট হোক না কেন পরিবারের নিরাপত্তা ও ঐক্য একদম মজবুত। একছাদের নীচে সব রকমের ফ্লেভার দেওয়ার চেষ্টা করেছেন পরিচালক সন্দীপ রেড্ডি ভাঙ্গা। দুর্ধর্ষ অ্যাকস্ন সিক্যোয়েন্স, চরম রক্তপাত, আবেগ-ভালোবাসার টানাটান উত্তেজানয় ভরপুর তিন ঘণ্টা ২১ মিনিট একেবারে পয়সা উসুল। তবে নারী চরিত্র নির্মাণ নিয়ে অনেক সমালোচনার ঝড় উঠেছে।

জাওয়ান

২০২৩ সালের হিন্দি ভাষার অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র। এই চলচ্চিত্র রচনা ও পরিচালনার মাধ্যমে এটলি কুমার হিন্দি চলচ্চিত্রে অভিষেক করে। আজাদ রাঠোর মুম্বাইয়ের একটি মহিলা কারাগারের জেলর। তিনি লক্ষ্মী, ইরাম, ইশকরা, কল্কি, হেলেনা এবং জাহ্নভির সমন্বয়ে গঠিত তাঁর মহিলা/বন্দীদের দলের সাথে একটি মুম্বাই মেট্রো হাইজ্যাক করে। এভাবে তারা অপকর্মের মধ্যদিয়ে জনসেবার কাজ করে যায় সিনেমাটিতে। দেশে বিদেশে ব্যাপক সারা ফেলেছে এই সিনেমা।

 

সা/ই

 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত