ঢাকা বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদেরর জন্য আলাদা মন্দিরের দাবি

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৬ জানুয়ারি ২০২২, ০৯:৫১ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ০০:৫১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী ছাত্রীদের প্রার্থনার জন্য আলাদা কক্ষের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সনাতন সংঘের পক্ষ থেকে গত রোববার দুপুরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঙ্গে দেখা করে শিক্ষার্থীরা এ দাবি জানান।

এ সময় বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি তিলোত্তমা শিকদারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মালম্বী প্রায় ৮-১০জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

তিলোত্তমা শিকদার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সনাতন ধর্মাবলম্বী ছাত্রদের জন্য আলাদা হল এবং উপাসনালয় রয়েছে। তবে ছাত্রীদের হলে প্রার্থনার জন্য কোন উপাসনালয় নেই। অসাম্প্রদায়িক এই বিশ্ববিদ্যালয়ে সনাতন ছাত্রীবোনদের জন্য প্রার্থনা কক্ষ বরাদ্দের বিষয়ে কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছি। এসময় বিশ্ববিদ্যালয় প্রশাসন দাবির বিষয়ে আশ্বাস দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীকে কোনো না কোনো হলের সাথে আবাসিক/অনাবাসিক ছাত্র-ছাত্রী হিসেবে যুক্ত থাকতে হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য ১৪টি এবং ছাত্রীদের জন্য ৫টি আবাসিক হল রয়েছে।

এছাড়া চারুকলা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট ও লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে আলাদা হোস্টেল এবং বিদেশী ছাত্রদের জন্য আন্তর্জাতিক ছাত্রাবাস।

এরমধ্যে শুধুমাত্র জগন্নাথ হল বিশ্ববিদ্যালয়ের সংখ্যালঘু তথা হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান সম্প্রদায়সহ আদিবাসী ছাত্রদের জন্য সংরক্ষিত বিশেষ হল। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম যে তিনটি হল নিয়ে যাত্রা শুরু করে জগন্নাথ হল তার একটি।

বিশ্ববিদ্যালয়ের ‍উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, সব শিক্ষার্থীর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী ছাত্রীরাও হলে থাকেন। তাদের হলগুলোতে প্রার্থনার কোন স্থান ছিলো না। সনাতন ধর্মাবলম্বী ছাত্রীরা তাদের জন্য হলে উপাসনালয় স্থাপনের দাবি জানিয়েছেন। এটা ধর্মীয় মূল্যবোধের একটা গুরুত্বপূর্ণ উপাদান। আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত