ঝুঁকি নিয়েই ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০২১, ১৪:৩৭ |  আপডেট  : ৯ মে ২০২৪, ০৫:১০

শুক্রবার দুপুর ১২টা ১০মিনিট। রাজধানীর আজিমপুরের কলেজ অব হোম ইকনোমিকস থেকে দুই ঘণ্টার ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শেষ করে বের হচ্ছেন পরীক্ষার্থীরা। গেটের আশেপাশে দাঁড়িয়ে-বসে আছেন অভিভাবকরা। পরীক্ষার্থীদের কেউ বের হচ্ছেন হাসিমুখে আবার কেউবা মন খারাপ করে। গেটের বাইরে এসেই বন্ধু-বান্ধবদের সঙ্গে দাঁড়িয়ে প্রশ্নোত্তর মেলাচ্ছেন। পরীক্ষার্থীদের কারও ভাষায় প্রশ্নপত্র মানসম্মত হয়েছে। আবার কেউ বলছেন, প্রশ্ন সহজই হয়েছে।

করোনা পরিস্থিতির ঝুঁকি থাকা সত্ত্বেও শুক্রবার (১৯ মার্চ) বিসিএস প্রিলিমিনারি সারাদেশে সুষ্ঠুভাবেই অনুষ্ঠিত হয়। দেশের আট অঞ্চলে একযোগে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় পৌনে পাঁচ লাখ প্রার্থী আবেদন করেন।

নাজমুল হোসেন নামে এক পরীক্ষার্থী বলেন, পরীক্ষা মোটামুটি হয়েছে। তিনি আশা করেছিলেন- পরীক্ষায় করোনাভাইরাস, পদ্মা সেতু ও বঙ্গবন্ধুকে নিয়ে অনেকগুলো প্রশ্নপত্র থাকবে। সেভাবে পড়াশোনা করে প্রস্তুতিও নিয়েছিলেন। কিন্তু পরীক্ষায় এ সংক্রান্ত দু’একটি প্রশ্ন এসেছে বলে তিনি জানান।

আইরিন হক নামের আরেক পরীক্ষার্থী বলেন, পরীক্ষার প্রশ্নপত্র স্ট্যান্ডার্ড হয়েছে। তার পরীক্ষাও ভালো হয়েছে। পরীক্ষার হলের পরিবেশও ভালো ছিল। সবাই মাস্ক পরিধান করেই পরীক্ষা দিয়েছেন।

সোহেল রহমান নামে আরেক পরীক্ষার্থী বলেন, যারা বিসিএস পরীক্ষায় খুব সহজ প্রশ্ন আশা করেন তারা ভুল করেন। এ ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্নপত্র প্রণয়নকারীরা এমনভাবে প্রশ্ন করেন যাতে পরীক্ষার্থী কনফিউজড হন। ভালোভাবে পড়াশুনা করলে তবেই কমন আসে।

তিনি আরও বলেন, ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় গতবার যারা ১০৫ পর্যন্ত পেয়েছেন তারাও লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন। আজ অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্র দেখে মনে হয়েছে ১১৫ থেকে ১২০ না পেলে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করা থেকে শিক্ষার্থীরা বঞ্চিত হতে পারেন।

২০১৯ সালে নভেম্বরে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এ বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ৭৫ হাজার ২৬২ জন প্রার্থী। এটি বিসিএসে আবেদনের ক্ষেত্রে একটি রেকর্ড।

প্রার্থীদের মধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেয়া হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত