জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন ১ জুন শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২১, ১৯:৪৭ |  আপডেট  : ২৩ মার্চ ২০২৪, ১৭:১৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন ১ জুন থেকে শুরু হবে। ওইদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে ১৫ জুন রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান। তিনি বলেন, “এ, বি, সি ও ডি ইউনিটে মোট ৭২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারবেন। এছাড়া সি-১ এবং আই ইউনিটে চার হাজার ৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। বাণিজ্য ও আইন অনুষদের প্রতিটি ইনস্টিটিউটে ৯ হাজার করে ১৮ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা ইউনিটগুলোর জন্য মোট চারটি করে শিফট রাখা হয়েছে। প্রতি শিফটে চার হাজার ৫০০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।”

তিনি আরও বলেন, ‘‘এ বছর শিক্ষার্থীদের থেকে দুই পর্বে আবেদন গ্রহণ করা হবে। প্রাথমিকভাবে আবেদন করার পর চূড়ান্ত পরীক্ষার্থী বাছাই করা হবে। প্রাথমিক আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা করে। এদের মধ্য থেকে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপি-এ’র ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেওয়া হবে। পরে চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯ জুন এবং দ্বিতীয় পর্ব ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত।”

ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন বলেন, “এ, বি, সি ও ডি ইউনিটের জন্যচূড়ান্ত হওয়া ভর্তিচ্ছুদের এক হাজার ১০০ টাকা এবং অন্যান্য ইউনিট ও ইনস্টিটিউটের জন্য ৭০০ টাকা ফি ধরা হয়েছে। ভর্তি পরীক্ষার বিষয়ে এখনও কোনও তারিখ নির্ধারণ করা হয়নি। তারিখ করোনা পরিস্থিতির ওপর নির্ভর করবে।”

তিনি আরও বলেন, স্বাস্থ্যবিধি মেনে এবারের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। বিগত বছরের পরীক্ষাগুলোতে প্রতি শিফটে ৯ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারতো, তবে করোনা পরিস্থিতির কারণে এবার প্রতি শিফটে চার হাজার ৫০০ জন করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন বলে জানান তিনি।

ভর্তি পরীক্ষার ফি বাড়ানো ও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ সীমিত করায় প্রতিবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরমের মূল্য বৃদ্ধি ও বাছাই করার নামে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ সীমিত করার সিদ্ধান্তের প্রতিবাদ ও সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখা। আজ শুক্রবার সকালে পৃথক বিবৃতিতে তারা এ প্রতিবাদ জানায়। ছাত্র ইউনিয়নের বিবৃতিতে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি তুষার ধর ও সাধারণ সম্পাদক রাকিবুল হকের স্বাক্ষর ছিল। আর ছাত্র ফ্রন্টের বিবৃতিতে স্বাক্ষর ছিল সভাপতি শোভন রহমান ও সাধারণ সম্পাদক আবু সাইদের।

বিবৃতিতে বলা হয়, করোনা মহামারিতে সবচেয়ে বিপর্যস্ত শিক্ষা খাত। দীর্ঘ অনিশ্চয়তার মধ্যে দিন যাপন করছেন শিক্ষার্থীরা। একদিকে মানসিক চাপ, অন্যদিকে অর্থনৈতিক চাপ—সবকিছু মিলিয়ে শিক্ষার্থীদের শিক্ষাজীবন বিপন্ন। এরই মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি ভর্তি ফরমের মূল্য বৃদ্ধি করে প্রতি ইউনিটে ১ হাজার ১০০ টাকা এবং ইনস্টিটিউটগুলোর জন্য ৭০০ টাকা ধার্য করেছে। আগের বছরও এই ফি ছিল যথাক্রমে ৬০০ ও ৪০০ টাকা।

বিবৃতিতে আরও বলা হয়, এ বছর করোনার কারণে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। ফলে প্রকৃত অর্থে শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন অপূর্ণাঙ্গ রয়ে গেছে। তার ওপর ভিত্তি করে যদি আবার বাছাই করে ভর্তি পরীক্ষা নেওয়া হয়, এটা একদিকে যেমন তাঁদের প্রতি অবিচার করা হবে, অন্যদিকে অহেতুক জটিলতায় অনেক যোগ্য শিক্ষার্থীরও পরীক্ষা দিতে না পারার আশঙ্কা তৈরি হবে।

এ অবস্থায় ভর্তি ফরমের মূল্য সর্বোচ্চ ৩০০ টাকা এবং ফলাফলের ভিত্তিতে বাছাই করে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে সংগঠন দুটি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত