জাতিসংঘ মহাসচিবের ফোন: শেখ হাসিনাকে জিসিআরজিতে আমন্ত্রণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২২, ১১:২৪ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ১৫:০৪

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনে কথা বলেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুরুতে চ্যাম্পিয়নস গ্রুপ অব গ্লোবাল ক্রাইসিস রেসপন্স অন ফুড, এনার্জি অ্যান্ড ফিনান্সে (জিসিআরজি) যোগদানের আমন্ত্রণ জানানোর জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি অত্যন্ত আনন্দের সঙ্গে এই আমন্ত্রণ গ্রহণ করেন।

একই প্লাটফর্মে যোগ দেওয়ার জন্য তিনি ইন্দোনেশিয়া ও সেনেগালের প্রেসিডেন্ট এবং বার্বাডোস ও ডেনমার্কের প্রধানমন্ত্রীর প্রতি সন্তুষ্টি প্রকাশ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য নেতাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার কথা জানিয়ে এই সংস্থার লক্ষ্য পূরণে তার আত্মবিশ্বাসের কথা তুলে ধরেন।

তিনি জাতিসংঘ মহাসচিবকে ইউক্রেনে চলমান যুদ্ধ পরবর্তী পরিস্থিতি এবং একইসঙ্গে মহামারি পরিস্থিতি নিয়ে অবহিত করেন। তিনি জানান, এসব কারণে খাদ্য থেকে শুরু করে জ্বালানির দাম, আর্থিক ব্যবস্থাসহ বিভিন্ন ক্ষেত্রে আরও খারাপ পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য, জ্বালানি ও আর্থিক ব্যবস্থার ওপর গুরুত্বারোপ করে এমন একটি বৈশ্বিক সংকট ব্যবস্থাপনা গ্রুপ গঠনে জাতিসংঘের নেতৃত্বের প্রশংসা করেন।

তিনি বিশ্ব শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নে অবদান রাখার জন্য জাতিসংঘের আহ্বানে সাড়া দেওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি শান্তিরক্ষা ও শান্তি প্রতিষ্ঠা, এসডিজি বাস্তবায়ন, জলবায়ু ব্যবস্থা এবং লিঙ্গ সমতার ক্ষেত্রে জাতিসংঘে বাংলাদেশের অংশীদারিত্বের কথাও পুনর্ব্যক্ত করেন।

সব শেষে জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করেন, এই গ্রুপে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে একজন শেরপা (প্রতিনিধি) মনোনীত করার পাশাপাশি জাতিসংঘের ম্যান্ডেট অনুযায়ী তার প্রচেষ্টা চালিয়ে যেতে।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত