চীনে টাইফুনের কারণে বন্যা সতর্কতা জারি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ১৪:৩৮ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৫:১২

চীনের দক্ষিণাঞ্চলে শক্তিশালী টাইফুন তালিম স্থলে উঠে আসার আগে প্রায় আড়াই লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়। টাইফুনের কারণে বন্যা সতর্কতা জারি করা হয় এবং বহু ফ্লাইট ও ট্রেনের সুচী বাতিল হয়।

চীনের আবহাওয়া প্রশাসন জানিয়েছে, চলতি বছরের চতুর্থ টাইফুন তালিম স্থানীয় সময় সোমবার রাত ১০টা ২০ মিনিটের দিকে গুয়াংডং প্রদেশের উপকূল দিয়ে স্থলে উঠে আসে। এ সময় ঝড়টির সর্বোচ্চ বাতাসের বেগ ছিল ঘণ্টায় ১৩৬ দশমিক ৮ কিলোমিটার।

তালিমের প্রভাবে গুয়াংডংয়ের দক্ষিণাঞ্চলীয় উপকূল থেকে হাইনান প্রদেশ পর্যন্ত তীব্র ঝড় বয়ে যায় এবং প্রবল বৃষ্টি হয়।

রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, স্থানীয় সময় সোমবার বিকাল ৫টার মধ্যে গুয়াংডংয়ের উপকূলীয় এলাকাগুলো থেকে প্রায় ২ লাখ ৩০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয় এবং দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়। চীনের কর্তৃপক্ষ উপকূলের ৬৮টি পর্যটন কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দেয়।

তারা দুই হাজার ৭০২টি মাছ ধরার নৌকাকে সমুদ্র থেকে ফিরে আসার এবং ৮ হাজার ২৬২ জন মৎসজীবীকে সমুদ্রসৈকত থেকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দেয়।

টাইফুন পরবর্তী পরিস্থিতি মোকাবেলার জন্য ১১টি উদ্ধারকারী নৌযান, ৪৬টি উদ্ধারকারী জাহাজ, পাঁচটি হেলিকপ্টার ও আটটি জরুরি উদ্ধারকারী দল প্রস্তুত রাখা হয়।

তালিম বয়ে যাওয়ার সময় একাধিক চলন্ত গাড়ির ওপর গাছ ভেঙে পড়ে। চীনের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে আসা ভিডিওতে টাইফুনের সময় পথচারীদের পড়ে যাওয়া ও তীব্র বাতাসের সঙ্গে লড়াই করার পাশাপাশি জলমগ্ন সড়ক এবং অন্ধকারে সমুদ্রসৈকতে চলে আসা একটি তিমির চারপাশে উৎসুক দর্শকদের দেখা গেছে।

তবে হতাহতের বা বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনো খবর হয়নি।

মঙ্গলবার ভোররাতের দিকে তালিম দুর্বল হয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়। এ সময় এটি বেইবু উপসাগরের দিকে এগিয়ে যায়। মঙ্গলবার ঝড়টি দ্বিতীয়দফা স্থলে উঠে আসে এবং চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংসি অঞ্চলের দিকে অগ্রসর হয়।

এদিন স্থানীয় সময় সকাল ৮টা নাগাদ তালিমের কেন্দ্রের কাছে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটারে নেমে আসে বলে চীনের আবহাওয়া প্রশাসন জানিয়েছে।

মঙ্গলবার পরের দিকে উত্তরপশ্চিমে ভিয়েতনামের দিকে অগ্রসর হওয়ার পথে ঝড়টি আরও দুর্বল হয়ে ক্রমশ বিলীন হয়ে যাবে, এমন ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া প্রশাসন।

তালিম গুয়াংডং অতিক্রম করার পর প্রদেশটির দমকলকর্মীরা গাছের ডালপালা পড়ে গাড়ির ভেতর আট কে থাকা লোকজনকে উদ্ধার করে। পাশাপাশি সড়কে থাকা সব প্রতিবন্ধকতা সরিয়ে নেয়।

গুয়াংসির নানিং শহরে সোমবার থেকে ২৬টি ফ্লাইট বাতিল হয়েছে এবং ৩৫টি যাত্রীবাহী ট্রেন সার্ভিসের চলাচল ব্যাহত হয়েছে। গুয়াংডংয়ের দক্ষিণের দ্বীপ প্রদেশ হাইনানে সোমবার রেল চলাচল স্থগিত রাখার পর মঙ্গলবার সকালের দিকে রেল পরিষেবা ধীরে ধীরে চালু করা হচ্ছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত