চলতি সপ্তাহেই ভারতীয় ডিমের প্রথম চালান দেশের বাজারে প্রবেশ করবে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২৩, ১৫:২২ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৬:২১

চলতি সপ্তাহের আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যেই আমদানি করা ভারতীয় ডিমের প্রথম চালান দেশের বাজারে প্রবেশ করবে। এ চালানে প্রায় ৩ কোটি ডিম আসবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার রাজধানীর ধানমন্ডি এলাকার ১৫ নম্বর ওয়ার্ডে অক্টোবর মাসের টিসিবি’র পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধনের পর এ তথ্য জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমদানি প্রক্রিয়ায় কিছু জটিলতার কারণে ডিম আনতে দেরি হয়েছে। ১৫ প্রতিষ্ঠানের মধ্যে এখন পর্যন্ত ৭টি ঋণপত্র খুলেছে।

এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, উৎপাদন ও পরিবহন খরচ বৃদ্ধির কারণে আলু ও ডিমের নির্ধারিত দাম কার্যকর করা যাচ্ছে না। তবে বাজারে নির্ধারিত দরে মিলছে সয়াবিন তেল।

টিপু মুনশি বলেন, ভারতীয় পেঁয়াজের ওপর ৪০ শতাংশ শুল্ক বৃদ্ধির কারণে পেঁয়াজের দরও কার্যকর হচ্ছে না। তিনি আরও বলেন, এখন পর্যন্ত আলু আমদানির অনুমতি দেয়া হয়নি। প্রয়োজনে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে আলুও আমদানি করা হবে।

উল্লেখ্য, টিসিবির মাধ্যমে চাল, চিনি, পেঁয়াজ, তেল ও মশুর ডাল বিক্রি হয় প্রতি প্যাকেজ ৬১০ টাকায়। মশুর ডাল ৬০ টাকা, সয়াবিন তেল ১০০ টাকা, চাল ৩০ টাকা, চিনি ৭০ টাকা ও পেঁয়াজ ৩৫ টাকা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত