চলচ্চিত্রের গুণী দুই অভিনেতার জন্মদিন আজ

  বিনোদন ডেস্ক:

প্রকাশ: ১৮ আগস্ট ২০২১, ১০:৩৭ |  আপডেট  : ৬ মে ২০২৪, ১৪:৩৪

আজ বুধবার ১৮ আগস্ট। ঢাকাই চলচ্চিত্রের গুণী দুই অভিনেতা প্রবীর মিত্র ও ফারুকের জন্মদিন আজ। প্রবীর মিত্র ১৯৪০ সালে চাঁদপুরে এবং ফারুক ১৯৪৮ সালের এই দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন। 

প্রবীর মিত্রকে অনেকে ঢাকাই সিনেমার ‘রঙিন নবাব’ বলে ডাকেন। দীর্ঘদিনের ক্যারিয়ারে তিনি অভিনয় করেছেন অসংখ্য কালজয়ী ছবিতে। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ নানা স্বীকৃতি ও কোটি দর্শকের ভালোবাসা। এইচ আকবরের ‘জলছবি’ সিনেমা দিয়ে বড়পর্দায় যাত্রা শুরু করেন প্রবীর মিত্র। প্রথমদিকে তিনি নায়কের চরিত্রে অভিনয় করতেন। ‘তিতাস একটি নদীর নাম’, ‘চাবুক’সহ বেশ কিছু ছবিতে নায়কের ভূমিকায় কাজ করে প্রশংসা পান। সর্বশেষ প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন ‘রঙিন নবাব সিরাজউদ্দৌলা’ ছবিতে। পরে চরিত্রাভিনেতা তাকেই বেশি দেখা গেছে।

কিশোর থাকার সময়ে যে দুরন্ত যাত্রা হয়েছিল রাজনীতির আঙিনায়, চলচ্চিত্রে এসে সেই ফারুকই সাফল্যের রাজপুত্র বনে গেলেন। একের পর এক ব্যবসাসফল সিনেমা দিয়ে বাজিমাত করেছেন। যে অল্প কয়জন শিল্পী অভিনয় দিয়ে ঢাকাই সিনেমাকে আলোকিত করেছেন, ফারুক তাদের মধ্যে অন্যতম। প্রায় পাঁচ দশক ঢালিউডে অবদান রেখেছেন ‘মিয়া ভাই’ খ্যাত এ অভিনেতা। অভিনয় থেকে অবসর নেওয়ার পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৭ আসনে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন তিনি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত