গ্রেপ্তার হওয়ার ঝুঁকি এড়াতে জি ২০ তে থাকছেনা পুতিন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৩, ১০:১৫ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ২৩:১১

ভারতের রাজধানী দিল্লিতে আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠেয় বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০-এর শীর্ষ সম্মেলনে অংশ নিতে যাবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তার প্রতিনিধি হিসাবে ভারতে যাবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এক ফোনালাপে একথা জানিয়েছেন পুতিন। দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়েও তারা আলোচনা করেন।

দক্ষিণ আফ্রিকায় সদ্য শেষ হওয়া ব্রিকস সম্মেলনেও সশরীরে উপস্থিত ছিলেন না রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। অবশ্য ভিডিওতে ভার্চুয়ালি অংশ নিয়েছিলেন তিনি। প্রতিনিধি হিসেবে সম্মেলনে উপস্থিত হয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী লাভরভ। 

ইউক্রেইনে যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি)। যার মানে, বিদেশে সফরে গেলে তিনি গ্রেপ্তার হতে পারেন। সে কারণে ব্রিকসে যোগ দেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তিনি সশরীরে সম্মেলনে হাজির হননি। 

গ্রেপ্তার হওয়ার ঝুঁকি এড়াতেই পুতিন এবার ভারত সফরের পরিকল্পনাও বাদ দিয়েছেন বলে মনে করা হচ্ছে। আইসিসি’র অভিযোগ জোরালভাবে নাকচ করে আসা ক্রেমলিন জানিয়েছে, পুতিন ভারতের জি২০ সম্মেলনেও যোগ দেবেন না।

ভারত সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, পুতিন ভারতের প্রধানমন্ত্রী মোদীকে বলেছেন, জি২০ সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিত্ব করবেন সের্গেই ল্যাভরভ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত