কোভ্যাক্সিনকে শিশুদের উপর চূড়ান্ত ট্রায়ালের ছাড়পত্র দিল ডিসিজিআই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২১, ১৯:২৪ |  আপডেট  : ৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২১

বিশেষজ্ঞ দলের সুপারিশ মেনে নিয়ে অবশেষে কোভ্যাক্সিনকে শিশুদের উপর চূড়ান্ত ট্রায়ালের জন্য ছাড়পত্র দিল ডিসিজিআই। ভারতে এই প্রথম ২-১৮ বছর বয়সীদের উপর ট্রায়ালের অনুমতি পেল কোনও করোনা টিকা। গতবছর করোনায় তুলনামূলক ভাবে কম আক্রান্ত হচ্ছিল শিশুরা। মূলত আক্রান্ত হয়েছিলেন প্রবীণ, বৃদ্ধরাই। তবে এই বছর করোনার সেকেন্ডে ওয়েভে আর কোনও বাছবিচার নেই। আট থেকে আশি সকলেই করোনা আক্রান্ত হচ্ছেন। 

এর আগে অবশ্য চিকিৎসক ও বিশেষজ্ঞরা দাবি করেছিলেন, তৃতীয় ঢেউতে সবচেয়ে বেশি আক্রান্ত হতে পারে শিশুরা। সেজন্যই দেশে শিশুদের জন্যও একটি ভ্যাকসিন থাকা অত্যন্ত জরুরি। এর আগে বিদেশের একাধিক দেশে শিশুদের ওপর করোনা ভ্যাকসিনের ট্রায়াল চালানো হয়েছে। তবে ভারতে হয়নি। 

এবার ডিসিজিআইয়ের ছাড়পত্রের পর কোভ্যাক্সিন নির্মাতা ভারত বায়োটেক জানিয়েছে, ৫২৫ জনের ওপর এই ট্রায়াল চালানো হবে। দেশের দিল্লি এইমস, পাটনা এইমস, নাগপুরের মেডিট্রিনা ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসে এই ট্রায়াল চলবে বলে সূত্রের খবর। তবে ভারত বায়োটেকের পক্ষ থেকে বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত কিছু বলা হয়নি। 

 উল্লেখ্য, আমেরিকায় ইতিমধ্যেই ১২ ঊর্ধ্বদের জন্য টিকা দেওয়ার ক্ষেত্রে অনুমোদন মিলেছে। স্বাস্থ্য অধিকর্তা ও বিশেষজ্ঞদের মতে, মহামারীতে যদি শিশুদের জন্য টিকা পাওয়া যায় তাহলে আক্রান্তের হারে স্বাভাবিক ভাবেই রাশ টানা যেতে পারে। সেই আশাই এবার দেখাচ্ছে ভারত বায়োটেক।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত