কাউনিয়া এলজিইডি অফিস ভবনে ছাদ বাগান সকলের নজর কেরেছে

  সারওয়ার আলম মুকুল

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৩, ১৯:৪৮ |  আপডেট  : ২ মে ২০২৪, ২০:২২

 রংপুরের কাউনিয়া উপজেলা পরিষদ ভবনে এলজিইডি অফিসের সামনে ছাদ বাগান সকলের দৃষ্টি আর্কশন করেছে। উপজেলা প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান জেমির ব্যাক্তিগত চেষ্টায় বস্তায় আদা, মালটা, সবজি সহ বিভিন্ন গাছ দিয়ে সাজান বাগান সকলের নজর কেরেছে। প্রতিদিন সেবা নিতে আসা মানুষগুলো একনজর বাগানটি দেখে তারপর অফিসে প্রবেশ করে।

সরেজমিনে উপজেলা পরিষদ ভবনে গিয়ে দেখা গেছে সবুজ মানেই সতেজতা। সবুজ মানেই প্রশান্তি। যান্ত্রিক এই শহরে সবুজের এতটুকু উপস্থিতিও যেন, অনেকখানি প্রশান্তি এনে দেয়। নাগরিক কোলাহলের এই শহর সজীবতা হারাচ্ছে প্রতিদিন। কিন্তু মানুষ তার শিকড়কে সহজে ভুলতে পারে না। সবুজে ভরা গ্রাম বাংলায় বেড়ে ওঠা কাউনিয়া উপজেলা প্রকৌশলী আসাদুজ্জামান জেমি সবুজকে ধরে রাখতে চায় অফিসস্থলে। তাই অফিসের সামনে ছাদে সবুজকে ধরে রাখার জন্য একান্ত নিজস্ব ভাবনা আর প্রচেষ্টায় তৈরি করছে ছাদ বাগান। সময়ের সাথে এ বাগান এখন আর শৌখিনতায় আটকে নেই। নিরাপদ সবজি দিয়ে পারিবারিক পুষ্টি চাহিদাপূরণ, পারিবারিক বিনোদন এবং অবসর কাটানোর এক মিলন মেলায় পরিণত হয়েছে এ ছাদ বাগানটি। কাউনিয়ায় কৃষি ব্যবস্থার শৌখিন পদযাত্রা সময়ের বিবর্তনে এক সামাজিক আন্দোলনে রূপ নিতে যাচ্ছে। 

প্রকৌশলী আসাদুজ্জামান জেমি জানান, শহরা লে ফুল, ফল ও সবজির পারিবারিক বাগান এখন আর কেবলই শৌখিনতা বা পারিবারিক প্রয়োজন নয়। পরিবেশ রক্ষা আর নগরের তাপমাত্রা কমিয়ে আনতে বাড়ির ছাদ, বারান্দা, ফুটপাত, পার্ক, সরকারি খাস ভূমি, বর্জ্য ব্যবস্থাপনার প্রতিটি পর্যায়ে কৃষি উৎপাদন বিশেষ করে উদ্যান ফসল ও বাহারি ফুলের গাছের সমন্বয়ে তৈরি করা সম্ভব সবুজ নগরায়ন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত