রাজস্ব হারাচ্ছে সরকার

কাউনিয়ায় নিলামের অভাবে নষ্ট হচ্ছে শত শত গাছ

  সারওয়ার আলম মুকুল

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩, ১৯:১৩ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৯:৩১

রংপুরের কাউনিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের যাওয়ার রাস্তার দুই পাশের ও বিভিন্ন সরকারি অফিসের গাছ নিলামের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে। ফলে রাজস্ব আয় থেকে বি ত হচ্ছে সরকার।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভিন্ন ইউনিয়ন সড়কের দুইপাশে লাগানো বিভিন্ন প্রজাতির প্রাণহীন গাছগুলো বছরের পর বছর ধরে কঙ্কালের মতো দাঁড়িয়ে আছে। দীর্ঘদিন ধরে দাঁড়িয়ে থাকায় মরা গাছগুলোতে অতিমাত্রায় পচন ধরেছে, একই সাথে ঘুন পোকারাও বাসা বেঁধেছে, ফলে পথচারীদের কাছে বিষফোড়ায় পরিণত হয়েছে গাছগুলো। এছাড়াও অতিবৃষ্টি ও ঝড়ে বহু গাছের ডাল পালা ভেঙ্গে বিপদজনক ভাবে দাঁড়িয়ে আছে। এছারা বাতাস হলেই মরা গাছের ডালপালা ভেঙ্গে পড়ে রাস্তা চলাচলকারী যানবাহন সহ পথচারিদের উপর। স্থানীয়দের অভিযোগ কাউনিয়া মেডিকেলসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণে নষ্ট ও ঝড়ে ডাল পালা ভাঙ্গা গাছ গুলো নিলামে না দেয়ায় রাজস্ব আয় থেকে বি ত হচ্ছে সরকার। এছাড়া থানা রোড, মধুপুর রোড, আর-কে রোডে চলাচলকারী যানবাহন, চালক, যাত্রী ও পথচারীরা দুর্ঘটনার শিকার হচ্ছেন। যে কোনো সময় পথচারীদের ওপর মৃত গাছগুলো ভেঙ্গে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। গাছগুলো অপসারণের জন্য সরকারি ভাবে সঠিক সময়ে দরপত্র আহব্বান না করার ফলে হাজার হাজার টাকা রাজস্ব হারাচ্ছে সরকার। মূল্যের বেশ কিছু গাছ রাস্তার ধারে পরে রয়েছে। ইতোমধ্যে ডাল পালা খোয়া গেছে। এরপরও কর্তৃপক্ষ গাছগুলো সংরক্ষন বা নিলামের ব্যাবস্থা না করায় ধীরে ধীরে গাছ গুলো নষ্ট হয়ে যাচ্ছে। 

টেপামধুপুর ও বালাপাড়া ইউপি চেয়ারম্যান জানান, গাছগুলো জেলা পরিষদ ও সড়ক জনপদেও, তাই তাদের কিছু করার নাই। আর ইউনিয়ন পরিষদের রাস্তায় যে সব গাছ রয়েছে সে বিষয়ে তারা ব্যবস্থা গ্রহন করবেন। উপজেলা প্রকৌশলী আসাদুজ্জাম জেমি জানান, বিষয়টি নিয়ে নির্বাহী অফিসার ও বন বিভাগের সাথে কথা বলে ব্যবস্থা গ্রহন করা হবে। এভাবে সরকারের সম্পদ নষ্ট হলেও যেন কারও কিছু করার নাই। সরকারের সম্পদ রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজর দেয়া প্রয়োজন বলে বিজ্ঞ মহল করছেন। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত