কাউনিয়ায় জিংক ধান বিস্তারে দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষন কর্মশালা

  কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ১০ নভেম্বর ২০২১, ১৮:৩৪ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ১৯:২১

কাউনিয়ায় জিংক ধান বিস্তারে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। হারভেষ্টপ্লাস (HarvestPlus) ও গেইন (Global Alliance for Improved Nutrition) বাংলাদেশ এর অর্থায়নে আরডিআরএস বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত কমার্শিয়ালাইজেশন অব বায়োফর্টিফাইড ক্রপস (Commercialization of Biofortified Crops-CBC) প্রকল্পের আওতায় বুধবার উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়। 

জিংক ধান বিস্তারে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন করেন উপজেলা কৃষি অফিসার শাহনাজ পারভীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন কর্মকর্তা মোঃ রাকিবুল আলম ও কল্লোল কিশোর সরকার। প্রশিক্ষনের শুরুতে আরডিআরএস বাংলাদেশ এর পক্ষ থেকে প্রকল্প সমš^য়কারী হাফিজুর রহমান উপস্থিত সকলকে সংস্থার পক্ষ থেকে শুভেচ্ছা জানান। প্রশিক্ষনের উদ্দেশ্য ও মূল বিষয়বস্তু উপস্থাপন করেন প্রকল্প কর্মকর্তা শাহীনুর ইসলাম। তিনি বলেন, বর্তমানে কমার্শিয়ালাইজেশন অব বায়োফর্টিফাইড ক্রপস প্রকল্পের মাধ্যমে মানসম্মত জিংক সমৃদ্ধ ধান বীজের উৎস এবং কৃষকের উৎপাদিত ধান থেকে রাইস মিলার ও চাল ব্যবসায়ীদের মাধ্যমে সাধারন মানুষের কাছে সহজলভ্য করার লক্ষ্যে কার্যক্রমের পরিধি আরো গতিশীল হচ্ছে। এরই ধারাবাহিকতায় উক্ত প্রকল্পের আওতায় চলতি বছরে ০৫ টি অটো রাইসমিলের মাধ্যমে ৩৫০ মে.টন ধান সংগ্রহ করে চাল উৎপাদন করা হয়। 

এছাড়াও বায়োফর্টিফাইড ক্রপস হিসেবে আসন্ন বোরো মৌসুমে অধিক ফলনশীল ও জিংক সমৃদ্ধ জাত ব্রিধান ৭৪ এবং জিংক ও আয়রন সমৃদ্ধ জাত ব্রিধান ৮৪ এর উৎপাদন বাড়ানোর পাশাপাশি জিংক সমৃদ্ধ চাল ভোক্তার নিকট সহজে পৌঁছানোর কৌশল আলোকপাত করেন। প্রশিক্ষন শেষে অংশগ্রহনকারী সকলেই মতামত প্রকাশ করেন এবং উপলদ্ধি করেন যে, বর্তমান সময়ে জিংক অতি প্রয়োজনীয় খনিজ উপাদান এবং এর অভাবে শিশু ও মায়েদের স্বাস্থ্যগত মারাত্নক ঝুঁকি বাড়ে। তাই জিংকের ঘাটতি পূরণে জিংক সমৃদ্ধ ধান উৎপাদনে সকলের এগিয়ে আসা উচিত। উল্লেখ্য যে, প্রশিক্ষনে ১৭ জন উপ-সহকারী কৃষি কর্মকর্তা অংশ গ্রহন করেন। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত