কথিত বেআইনি ধর্মঘট করলে ৬ মাসের কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানার  আইন করার জন্য জাতীয় সংসদে উত্থাপিত বিল প্রত্যাহারের দাবি টিইউসির

  প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৩, ১৫:৪৫ |  আপডেট  : ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২৬

অত্যাবশ্যকীয় পরিসেবায় কথিত বেআইনি ধর্মঘট করলে ৬ মাসের কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানার প্রস্তাব করে সম্প্রতি জাতীয় সংসদে যে বিল উত্থাপিত হয়েছে তা অবিলম্বে প্রত্যাহারের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। অদ্য ১৭/০৪/২০২৩ তারিখ সোমবার সকালে তোপখানা রোডস্থ সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত কেন্দ্রীয় নির্বাহী কমিটির বর্ধিত সভায় এই দাবি জানানো হয়।সভায় বলা হয়, যেখানে শ্রমিক কর্মচারীদের মজুরি বৃদ্ধি সহ অন্যান্য ন্যায়সংগত দাবীতে দেশের সংবিধান, শ্রম আইন ও আইএলও কনভেনশন অনুযায়ী আন্দোলন ধর্মঘট করার অধিকার রয়েছে সেখানে এই ধরনের প্রস্তাব কোনোভাবেই গ্রহনযোগ্য নয়।

সভায় নেতৃবৃন্দ বলেন, আমাদের দেশের শ্রমিকরা যেখানে প্রচলিত শ্রম আইন অনুযায়ী তাদের ন্যায়সংগত অধিকার আদায় করতে গেলে মালিকরা চাকুরীচ্যুতি সহ নানাভাবে শ্রমিকদেরকে নির্যাতন নিপীড়ন করে থাকে সেখানে এই ধরনের আইন হলে মালিকদেরকে আরো বেশি করে শ্রমজীবী মানুষকে নির্যাতন ও নিপীড়ন করার বৈধতা দেয়া হবে। এটা শ্রমজীবী মানুষের মৌলিক অধিকারের পরিপন্থী, যা শ্রমিকদের ট্রেড ইউনিয়ন অধিকারকে খর্ব করবে। 

টিইউসির সহ—সভাপতি জনাব মাহবুবুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় টিইউসির সাধারন সম্পাদক ডা.ওয়াজেদুল ইসলাম খান, যুগ্ম সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল মালেক, দপ্তর সম্পাদক সাহিদা পারভীন শিখা, অর্থ সম্পাদক কাজী রুহুল আমীন, প্রচার সম্পাদক মোবারক হোসেন সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত