উইঘুর নৃশংসতা বন্ধে চীনা দূতাবাসে মুক্তিযুদ্ধ মঞ্চের চার দফা স্মারকলিপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ অক্টোবর ২০২২, ১২:০৪ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০১:৫২

চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিম হত্যা, ধর্ষণ ও নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ এবং বাংলাদেশে চায়না কোম্পানীগুলোর আগ্রাসন বন্ধের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। এছাড়াও চীনা দূতাবাসে স্মারকলিপি হস্তান্তর করেছে মুক্তিযুদ্ধ মঞ্চে। গত শনিবার বিকাল ৪টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। স্মারকলিপিতে চারটি দাবি তুলে ধরা হয়।

বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের চার দফা দাবি:

১। চীন সরকার কর্তৃক জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিম হত্যা, ধর্ষণ ও নির্যাতন বন্ধ করতে হবে।

২। চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিমদের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

৩। আন্তর্জাতিক অপরাধ আদালতে চীনের উইঘুর মুসলিম গণহত্যার বিচার করতে হবে।

৪। বাংলাদেশে চায়না কোম্পানী কর্তৃক দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারিতা, আগ্রাসন ও শ্রমিক নির্যাতন বন্ধ করতে হবে।

বাংলাদেশ মুক্তিযুদ্ধ ফোরাম বঙ্গবন্ধুর নীতি ও আদর্শে বিশ্বের প্রতিটি নির্যাতিত-নিপীড়িত মানুষের পক্ষে কথা বলছে। স্বাধীনতাকামী উইঘুর সংখ্যালঘুদের যৌক্তিক আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দেশ চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুরদের নিপীড়ন বন্ধের দাবিতে আমরা দীর্ঘদিন ধরে প্রতিবাদ করে আসছি। 

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের বক্তব্যে সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, জাতিসংঘের দাবি অনুযায়ী, চীনের বন্দিশালায় বর্তমানে নারীসহ ১০ লাখ উইঘুর মুসলমান আটক আছেন। চীনে নির্যাতনের শিকার সংখ্যালঘু উইঘুর মুসলিমরা নিজেদের স্বাধীনতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্য চেয়েছেন। 

সংগঠনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন মজুমদার বলেন, সম্প্রতি চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিমদের মসজিদ ভেঙ্গে পাবলিক টয়লেট বানানো হয়েছে যা অত্যন্ত দুঃখজনক।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত