'ইসরায়েল গণহত্যা চালিয়েছে' বলে উপস্থাপন করার পর হুমকি পাওয়ার অভিযোগ জাতিসংঘ বিশেষজ্ঞের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৪, ১১:০৭ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ০৪:১৮

ফ্রান্সেস্কা আলবানিজ—ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের বিশেষ দূত। গত মঙ্গলবার তিনি একটি প্রতিবেদন উপস্থাপন করেন। তাতে তিনি বলেন, হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর পর গাজায় ইসরায়েলি বাহিনী গণহত্যা চালিয়েছে বলে বিশ্বাস করার যৌক্তিক প্রেক্ষাপট রয়েছে। এরপরই তিনি হুমকি পাওয়ার অভিযোগ করেছেন।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ফ্রান্সেস্কার উপস্থাপন করা প্রতিবেদনের শিরোনাম ‘এনাটমি অব জেনোসাইড’। এ প্রতিবেদনকে চূড়ান্তভাবে খারিজ করে দিয়েছে ইসরায়েল। এরপর গতকাল বুধবার হুমকি পাওয়ার কথা জানান এ মানবাধিকার বিশেষজ্ঞ।

নিজের এ কাজের কারণে হুমকি পেয়েছেন কি না, জানতে চাইলে ফ্রান্সেস্কা বলেন, ‘হ্যাঁ, আমি হুমকি পেয়েছি। তবে এখন পর্যন্ত আমি অতিরিক্ত সতর্কতার প্রয়োজন বোধ করিনি। আর চাপের কথা বললে, সেটা আছে। তবে তা কাজের প্রতি আমার প্রতিশ্রুতি কিংবা কাজের ফলাফল কোনোটাই বদলাতে পারবে না।’

ফ্রান্সেস্কা ২০২২ সাল থেকে জাতিসংঘের বিশেষ দূতের দায়িত্ব পালন করছেন। তবে ইসরায়েলের বিরুদ্ধে যায়—এমন প্রতিবেদন প্রকাশের পর কী ধরনের হুমকি পেয়েছেন, সেটা খুলে বলেননি তিনি। এমনকি কে হুমকি দিয়েছে, সেটাও প্রকাশ করেননি এ মানবাধিকার বিশেষজ্ঞ।

ফ্রান্সেস্কা বলেছেন, ‘এটা খুব কঠিন একটি সময়। কাজের শুরুর দিক থেকেই আমি নানাভাবে আঘাতের শিকার হয়েছি।’

ইসরায়েলের পক্ষ থেকে ফ্রান্সেস্কার প্রতিবেদন খারিজ করে বলা হয়েছে, ইসরায়েল রাষ্ট্রের সৃষ্টি ও অস্তিত্বের বৈধতাকে খারিজ করার চেষ্টা করেছেন এ বিশেষজ্ঞ। যদিও এমন অভিযোগ নাকচ করে দিয়েছেন ফ্রান্সেস্কা।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত