ইলিশের জালে পাঙ্গাস, স্বস্তিতে জেলেরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২২, ১৬:৪৭ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১০:৪৯

২২ দিনের নিষেধাজ্ঞা শেষে নদীতে ইলিশ শিকারে নেমে ঢাউস সাইজের পাঙাশ ধরা পড়েছে জেলেদের জালে। বরিশালের জেলেরা বলছেন, জালে আশানুরূপ ইলিশ না মিললেও পাঙাশ সেই স্থান পূরণ করে দিয়েছে। প্রতিটি জালে ১৫ থেকে ২০টি পাঙাশ ধরা পড়েছে। সর্বোচ্চ ২৫ কেজি থেকে সর্বনিম্ন ৫ কেজি ওজনের পাঙাশ রয়েছে। তার সঙ্গে বড় বড় সাইজের ইলিশ থেকে শুরু করে জাটকা ইলিশও ধরা পড়ছে।

শনিবার (২৯ অক্টোবর) সকাল থেকে ইলিশের মোকাম হিসেবে পরিচিতি বরিশাল নগরীর পোর্ট রোডে ফিরে এসেছে প্রাণ চাঞ্চল্য। দীর্ঘদিন ইলিশ শিকার বন্ধ থাকায় এর সঙ্গে জড়িতদের অলস সময় কাটাতে হয়েছে। সেখান থেকে বের হয়ে ইলিশের সাইজ নির্ধারণ শুরু করে ট্রলার থেকে ইলিশ নামানো এবং মাপ দিয়ে তা বরফজাত করাসহ বিভিন্ন কাজে ব্যস্ত সময় পাড় করছেন তারা। তার মধ্যে বড় বড় সাইজের পাঙাশ সকলের চোখমুখে এনে দিয়েছে বাড়তি আনন্দ।

এদিকে ২২ দিনের নিষেধাজ্ঞা চলাকালে নদীতে ৯৫৯টি অভিযান পরিচালিত হয়। এ সময় জাল ও মা ইলিশসহ আটক ৫৪০ জেলেকে কারাদণ্ড এবং ৫ লাখ ৬৮০ টাকা জরিমানা আদায় করা হয়। ৬২৭টি মামলা দায়ের করা হয়। প্রায় ৩৩ লাখ টাকা মূল্যের জাল ধ্বংস ও ৫ হাজার ১২১ মেট্রিক টন ইলিশ বিভিন্ন মাদ্রাসায় বিতরণ করা হয়।

এ ব্যাপারে কথা বলার জন্য মৎস্য কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাসের মোবাইলে ‍একাধিকবার চেষ্টা করেও তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত