ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনার কোনও ভিত্তি নেই: রাশিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৬ |  আপডেট  : ২১ মে ২০২৪, ০২:৪০

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বর্তমানে শান্তি আলোচনার কোনও ভিত্তি নেই বলে মন্তব্য করেছে রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন। বুধবার (২০ ডিসেম্বর) ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, আমরা সত্যিকার অর্থে মনে করি এই মুহূর্তে আলোচনার বিষয় বিবেচনা করার মতো কিছু নেই। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ক্রেমলিন মুখপাত্র বলেছেন, ২০২২ সালে রুশ সেনারা ইউক্রেনের প্রবেশের পরপর একটি চুক্তির সম্ভাবনাকে কিয়েভের ওপর চাপ প্রয়োগ করে ভেস্তে দিয়েছে ব্রিটেন। এরপর আলোচনার কোনও পূর্বশর্ত ছিল না। এছাড়া ইউক্রেন রাশিয়ার সঙ্গে আলোচনা আইন করে নিষিদ্ধ করার পর আসলে তেমন কোনও পূর্বশর্তও থাকে না।

২০২২ সালের অক্টোবরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি আদেশ জারি করেন। এতে পুতিন ক্ষমতায় থাকা অবস্থায় রাশিয়ার সঙ্গে ইউক্রেনের কোনও ধরনের আলোচনাকে অসম্ভব উল্লেখ করা হয়। পূর্ব ও দক্ষিণ ইউক্রেনের চারটি অঞ্চলকে মস্কো নিজেদের ভূখণ্ড দাবি করার পর এই আদেশ জারি করেছিলেন তিনি।

রাশিয়াকে অন্তর্ভুক্ত না করায় কিয়েভের শান্তি প্রস্তাবকে অবাস্তব উল্লেখ করে পেসকভ বলেছেন, এটিতে ভুল রয়েছে। কারণে এতে বলা হচ্ছে রাশিয়ার অংশগ্রহণ ছাড়াই শান্তি অর্জন করা যাবে।

জেলেনস্কির দশ দফা শান্তি প্রস্তাবে ইউক্রেন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহার ও শত্রুতাপূর্ণ আচরণ বন্ধের আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সীমানা পুনরায় প্রবর্তনেরও ডাক দেওয়া হয়েছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সর্বাত্মক আক্রমণকে রাশিয়া নিজেদের বিশেষ সামরিক অভিযান হিসেবে অভিহিত করে আসছে। মস্কোর দাবি, ইউক্রেন তাদের নিরাপত্তার জন্য প্রত্যক্ষ হুমকি হওয়ার কারণে দেশটিকে নিরস্ত্রীকরণ করতে এই অভিযান পরিচালনা করছে।

ইউক্রেন ও দেশটির পশ্চিমা মিত্রদের দাবি, রাশিয়া উসকানি ছাড়াই একটি যুদ্ধ শুরু করেছে এবং এর লক্ষ্য ভূখণ্ড দখল। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে সহযোগিতা ও সমর্থন দিচ্ছে ন্যাটো জোটসহ পশ্চিমা দেশগুলো।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত