ইউক্রেনকে ‘শত শত’ আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ও ড্রোন দেবে যুক্তরাজ্য

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ১১:১০ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ১৫:২৬

রুশ আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে ‘শত শত’ আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ও ড্রোন দেবে যুক্তরাজ্য।

যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনকে শত শত আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র দেওয়ার বিষয়টি অনুমোদন দেবেন। এ ছাড়া কিয়েভকে নতুন দূরপাল্লার সামরিক ড্রোন দেওয়ার বিষয়টিও তিনি নিশ্চিত করবেন।

 বিবৃতিতে আরও বলা হয়, চলমান রুশ আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ জোরদার করার প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন। এ প্রেক্ষাপটে আগামী মাসগুলোতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন ইউক্রেনকে সরবরাহ করা হবে।

যুক্তরাজ্য গত সপ্তাহেই ইউক্রেনকে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহের ঘোষণা দেয়। যুক্তরাজ্যই প্রথম কোনো পশ্চিমা দেশ, যারা ইউক্রেনকে এ অস্ত্র দেওয়ার ঘোষণা দিল। এখন কিয়েভকে আরও অস্ত্র দিতে যাচ্ছে যুক্তরাজ্য।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী সুনাকের সঙ্গে বৈঠক করতে গতকাল সোমবার আকস্মিক সফরে লন্ডনে যান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সুনাকের সঙ্গে বৈঠকের আগে টুইট করেন জেলেনস্কি। তিনি বলেন, স্থল ও আকাশে ইউক্রেনের সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে যুক্তরাজ্য নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে।

রাশিয়ার বিরুদ্ধে কিয়েভের প্রতিরোধ লড়াইয়ে ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার ক্ষেত্রে ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। এ ক্ষেত্রে যুক্তরাজ্যের অবস্থান দ্বিতীয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত