আবারও রুশ-কোরিয়াকে অস্ত্র আলোচনা বন্ধ করতে বলল যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩, ১০:৪২ |  আপডেট  : ৪ মে ২০২৪, ১৩:১২

দীর্ঘদিন ধরেই উত্তর কোরিয়ার বিরুদ্ধে রাশিয়াকে কামানের গোলা, রকেট ও ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্র সরবরাহের অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। যদিও পিয়ংইয়ং এবং মস্কো শুরু থেকেই অস্ত্র লেনদেনের বিষয়টি অস্বীকার করে আসছে। যুক্তরাষ্ট্রের দাবি- যদি এ ধরনের কোনো চুক্তি হয়ে থাকে তবে এর মাধ্যমে জাতিসংঘের বেশ কয়েকটি রেজ্যুলেশন ভঙ্গ হবে।

তবে এবার আর অভিযোগ নয়, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহ না করতে উত্তর কোরিয়াকে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বাহিনীর মুখপাত্র জন কিরবে বুধবার বলেছেন, রাশিয়া ও উত্তর কোরিয়ার অস্ত্র চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। ওয়াশিংটনের সঙ্গে উত্তেজনা বাড়ার মধ্যে পিয়ংইয়ংকে মস্কোর সঙ্গে ‘অস্ত্র আলোচনা বন্ধ করে দেওয়া উচিত’। 

উত্তর কোরিয়াকে ডেমোক্রেটিক পিপলস্‌ রিপাবলিক কোরিয়া বলে সম্বোধন করে জন কিরবে বলেন, আমরা জনগণকে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী রাশিয়ার সঙ্গে অস্ত্র আলোচনা বন্ধ করার পাশাপাশি পিয়ংইয়ংকে রাশিয়ার কাছে অস্ত্র সরবরাহ বা বিক্রি না করার আহ্বান জানাচ্ছি।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযানের পর থেকেই পশ্চিমাদের নানা নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে রাশিয়াকে। এরপর থেকেই দেশের অর্থনীতির চাকা সচল রাখতে এশিয়া অঞ্চলে বাণিজ্য জোরদারে মনোনিবেশ করেছে মস্কো। এই লক্ষ্য নিয়ে সম্প্রতি নিষেধাজ্ঞার বাধা ডিঙিয়ে এশিয়ার দেশ উত্তর কোরিয়ায় পাড়ি জমিয়েছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু। ইতিবাচক সাড়াও মিলেছে।

দুই দেশের মধ্যে ‘দীর্ঘস্থায়ী কৌশলগত সম্পর্ক’ গড়তে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চিঠি দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ১৯৪৫ সালে জাপানের ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভ করে উত্তর কোরিয়া। তাদের স্বাধীনতার ৭৮ বছর উপলক্ষে গত ১৫ আগস্ট পুতিনকে এই চিঠি পাঠান কিম।

চিঠিতে কিম লিখেছেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই বন্ধুত্ব এবং সংহতি নতুন চ্যালেঞ্জকে মোকাবিলায় একটি দীর্ঘস্থায়ী কৌশলগত সম্পর্কে পরিণত হবে। দুই দেশ সবসময় বিজয়ী হবে এবং একে-অপরকে লক্ষ্য অর্জনে সহায়তা করবে।’

এদিকে, রাশিয়া ও উত্তর কোরিয়ার সম্পর্কে ঘনিষ্ঠতা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। বিশেষ করে দেশটি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের জন্য উত্তর কোরিয়াকে অভিযুক্ত করে আসছে। যদিও এমন কোনো চুক্তি হয়নি বলে দাবি করে আসছে মস্কো ও পিয়ংইয়ং।

তথ্যসূত্র: ফিন্যান্সিয়াল টাইমস, আল-জাজিরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত