আজ ১২ রবিউল আউয়াল, পবিত্র ঈদে মিলাদুন্নবী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২১, ০৯:২২ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ২২:৩১

আজ বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী [সা.]। এই দিনে মহানবী হযরত মুহাম্মদ [সা.]জন্ম ও ইন্তেকাল করেন। সারাদেশে দিনটি যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করা হবে। সরকারি, বেসরকারি বিভিন্ন সংস্থা ও সংগঠন দিবসটি উৎযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

এই দিনে মুসল্লিরা মসজিদে-মসজিদে মিলাদ-মাহফিলের পাশাপাশি বিভিন্ন আমল করেন।


ঈদে মিলাদুন্নবী [সা.] উপলক্ষে বুধবার সরকারি ছুটি। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদে মিলাদুন্নবী [সা.] উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণীতে বলেন, ‘পবিত্র ঈদে মিলাদুন্নবী [সাঃ] সারাবিশ্বের মুসলমানদের জন্য অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত দিন। মহান আল্লাহতায়ালা হযরত মুহাম্মদকে (সাঃ) ‘রহমাতুল্লি-ল আলামীন’ তথা সমগ্র বিশ্বজগতের রহমত হিসেবে প্রেরণ করেন। দুনিয়ায় তাঁর আগমন ঘটেছিল ‘সিরাজাম মুনিরা’ তথা আলোকোজ্জ্বল প্রদীপ রূপে।’

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ধর্মীয় ও পার্থিব জীবনে মহানবী হযরত মুহাম্মদ [সা.]- এর শিক্ষা সমগ্র মানবজাতির জন্য অনুসরণীয়। মহানবী [সা.]- এর সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই মুসলমানদের অফুরন্ত কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত রয়েছে। করোনা মহামারিসহ আজকের দ্বন্দ্ব-সংঘাতের সময় বিশ্বে প্রিয় নবী [সা.]- এর অনুপম জীবনাদর্শ, তাঁর সর্বজনীন শিক্ষা ও সুন্নাহর অনুসরণ এবং ইবাদতের মাধ্যমেই বিশ্বের শান্তি, ন্যায় ও কল্যাণ নিশ্চিত হতে পারে।’    

ইসলামিক ফাউন্ডেশন পবিত্র ঈদে মিলাদুন্নবী [সা.] উপলক্ষে পক্ষকালব্যাপী বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এবারও রাজধানীতে জশনে জুলুস [র‌্যালি] করবে আনজুমানে রহমানিয়ার মইনীয়া মাইজভাণ্ডারীয়া। বুধবার সকাল ১০টার দিকে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে সড়কে জশনে জুলুস বের হবে। জশনে জুলুস শেষে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আন্তর্জাতিক শান্তি মহাসমাবেশ করবে তারা। এ সমাবেশে সভাপতিত্বে করবেন মাইজভান্ডারি দরবার শরিফের প্রধান মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল হোসাইনী। অনুষ্ঠানে বিদেশের ধর্মীয় নেতৃবৃন্দ, বুদ্ধিজীবী, সূফি, দার্শনিকরা উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, প্রায় এক হাজার ৪০০ বছর আগে এই দিনে বিশ্বনবী হয়রত মুহাম্মদ [সা.] জন্মগ্রহণ করেন। আবার ৬৩ বছর বয়সে একই দিনে ইহলোক ত্যাগ করেন তিনি। মহানবী হযরত মুহাম্মদ [সা.] এর জন্ম ও ওফাত দিবস হিজরি সনের ১২ রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবী [সা] পালন করা হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত