আজ চাঁদে অবতরণ দিবস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২৩, ১২:০৭ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১৮:০৬

চাঁদে অবতরণ বলতে চাঁদের বুকে কোনো মহাকাশযানের আগমন বা অবতরণ করা বোঝায়। মহাকাশযানটি মনুষ্যবাহী অথবা মনুষ্যবিহীন উভয়ই হতে পারে। তৎকালীন সোভিয়েত ইউনিয়নের লুনা-২ মিশন হচ্ছে চাঁদে অবতরণকারী মনুষ্যনির্মিত প্রথম বস্তু, যা ১৯৫৯ সালের ১৩ সেপ্টেম্বর চাঁদে অবতরণ করে। মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপোলো-১১ মিশন চাঁদে মানুষের প্রথম সফল অবতরণ। ১৯৬৯ সালের ২১ জুলাই মার্কিন মহাকাশচারী নিল আর্মস্ট্রং চাঁদের মাটিতে প্রথম মানুষ হিসেবে পা রাখেন। ১৯৬৯ থেকে ১৯৭২-এর মধ্যে চাঁদের বুকে ছয়বার মানুষের অবতরণ ঘটে এবং অসংখ্যবার মনুষ্যবিহীন অবতরণ ঘটে।

এই ৬টি অ্যাপোলো অভিযানে সর্বমোট ১৮ জন অ্যাস্ট্রোনটের মধ্যে মাত্র ১২ জন অ্যাস্ট্রোনট চাঁদে হেঁটে বেড়িয়েছেন। প্রতি অভিযানে তিনজনের মধ্যে দু'জন অ্যাস্ট্রোনট নভোযান থেকে চাঁদের অবতরণ করেন আর একজন থেকে যান মূল নভোযানে, যা চাঁদের চারপাশে একটি নির্দিষ্ট অরবিটে ঘুরতে থাকে।

নিল এলডেন আর্মস্ট্রং ছিলেন একজন মার্কিন মহাকাশচারী, বৈমানিক প্রকৌশলী এবং চন্দ্রপৃষ্ঠে অবতরণকারী প্রথম ব্যক্তি। তিনি একজন নৌ-বিমানচালক, পরীক্ষামূলক বৈমানিক, এবং একজন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন।

এডউইন অলড্রিন :চাঁদে হেঁটেছেন যারা তাদের মাঝে দ্বিতীয় ব্যক্তি এডউইন অলড্রিন। তিনি জন্মগ্রহণ করেন ১৯৩০ সালের ২০ জানুয়ারি। অ্যাপোলো অভিযানে ১৯৬৯ সালের ২১ জুলাই নিল আর্মস্ট্রংয়ের পরই চাঁদে পা রাখেন তিনি। সে সময় তার বয়স ছিল ৩৯ বছর ৬ মাস। তিনি সেই সময় বিমানবাহিনীতে কর্মরত ছিলেন।

চার্লস কোনরাড : চাঁদের বুকে তৃতীয় মানব চার্লস কোনরাড জন্মগ্রহণ করেন ১৯৩০ সালের ২ জুন। অ্যাপোলো-১২ অভিযানে ১৯৬৯ সালের ১৯ ও ২০ নভেম্বর তিনি চাঁদে পা রাখেন। সে সময় তার বয়স ছিল ৪০ বছর। তখন চার্লস কোনরাড নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

চতুর্থ মানব যিনি চাঁদে হেঁটেছেন তিনি এলান বিন; জন্মগ্রহণ করেন ১৫ মার্চ ১৯৩২ সালে। অ্যাপোলো ১২ অভিযানে ১৯৬৯ সালের ১৯ ও ২০ নভেম্বর তিনি চাঁদে পা রাখেন। সে সময় তার বয়স ছিল ৩৭ বছর।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত