আজ ওয়ার্কার্স পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি অমল সেনের ২০তম মৃত্যুবার্ষিকী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৩, ১৬:৩২ |  আপডেট  : ৫ মে ২০২৪, ০২:৩৪

উপমহাদেশের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম পুরোধা, ঐতিহাসিক তেভাগা আন্দোলনের নেতা, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি অমল সেনের ২০তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (১৭ জানুয়ারি)। দিবসটিকে কেন্দ্র করে অমল সেনের প্রতি শ্রদ্ধা জানিয়েছে দেশের বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন।

মঙ্গলবার রাজধানীর তোপখানা রোডে ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অমল সেনের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন পার্টির পলিটব্যুরো সদস্য আনিসুর রহমান মল্লিক, কামরুল আহসান প্রমুখ।

বিজ্ঞাপন

ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে জানানো হয়েছে, অমল সেনের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রীয় সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল জাসদের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শিরিন আক্তার, বাসদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, গণআজাদী লীগের সভাপতি এস কে শিকদার, ন্যাপের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইসমাইল হোসেন, আদিবাসী ফোরাম, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, সম্মিলিত সামাজিক আন্দোলন প্রভৃতি সংগঠন।

অমল সেন ব্রিটিশ ভারতের বর্তমানের নড়াইল জেলার আফরা গ্রামে ১৯১৪ সালে জন্মগ্রহণ করেন। নবম শ্রেণির ছাত্র থাকাবস্থায় ব্রিটিশ সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে যুক্ত হয়ে ‘অনুশীলন’ সমিতির সঙ্গে সম্পর্ক গড়ে তোলেন। ১৯৩৩ সালে খুলনার বিএল কলেজে রসায়ন শাস্ত্রে পড়া অবস্থায় অবিভক্ত কমিউনিস্ট পার্টির সঙ্গে যুক্ত হন। ওই বছরই এ অঞ্চলের জমিদারদের বিরুদ্ধে কৃষক আন্দোলনে নেতৃত্ব দেন। ১৯৪৬ সালে ঐতিহাসিক তেভাগা আন্দোলনের কিংবদন্তী পুরুষ পরিচিতি লাভ করেন সকলের ‘বাবুদা’ হিসেবে। ঊনসত্তরের গণঅভ্যুত্থানের সময় মুক্তি লাভ করলেও আবার তাকে গ্রেফতার করা হয়। ১৯৭১ সালের মার্চে জনগণ জেল ভেঙে তাকে মুক্ত করেন। ২০০৩ সালে ৮৯ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত