আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ মে ২০২৩, ১২:১৩ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১৪:১৩

আন্তর্জাতিক জাদুঘর দিবস হল প্রতি বছরের ১৮ মে বা তার কাছাকাছি সময়ে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক দিবস। আন্তর্জাতিক জাদুঘর পরিষদ এটির সমন্বয় করে থাকে। প্রতি বছর একটি নির্দিষ্ট বিষয়কে প্রতিপাদ্য করে দিবসটি আয়োজন করা হয়। আন্তর্জাতিকভাবে যাদুঘরগুলি যে সব সমস্যার মুখোমুখি হয় সেগুলিকে প্রতিফলিত করে বা কোনও প্রাসঙ্গিক আবহকে কেন্দ্র করে প্রতিবছর প্রতিপাদ্য পরিবর্তন করা হয়।

দিবসটিতে সভা, সেমিনারের আয়োজন করা হয়, জাদুঘরের সাথে জড়িত ব্যক্তিদের সাথে জনসাধারণের দেখা করার সুযোগ করে দেয় হয় এবং জাদুঘরগুলি যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হয় সে সম্পর্কে জনসাধারণকে অবহিত করা হয়। দিবসটি সমাজের উন্নয়নে জাদুঘরগুলি যে ভূমিকা পালন করে সে সম্পর্কে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধিতে অবদান রাখে।

আন্তর্জাতিক জাদুঘর পরিষদের আহ্বানে ১৯৭৭ সালে প্রথম আন্তর্জাতিক জাদুঘর দিবস পালন করা হয়।

প্রতি বছর, বিশ্বব্যাপী যাদুঘরের ভূমিকা প্রচারের জন্য এই দিবসে অংশগ্রহণের জন্য আন্তর্জাতিকভাবে যাদুঘরগুলোকে আমন্ত্রণ জানানো হয়। বার্ষিক প্রতিপাদ্য, ইভেন্ট এবং ক্রিয়াকলাপের মাধ্যমে জাদুঘরগুলো এই দিবস আয়োজন করে। ১৯৯২ সালে এই আয়োজনের জন্য একটি বার্ষিক প্রতিপাদ্য প্রথম গৃহীত হয়। ১৯৭৭ সালে প্রথম আন্তর্জাতিক পোস্টার তৈরি করা হয়, এবং সেই বছর ২৮টি দেশ তা অভিযোজন করে।

আন্তর্জাতিক জাদুঘর দিবস আজ (১৮ মে)। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘পাওয়ার অব মিউজিয়াম’। বরাবরের মতো দিনটিতে জাদুঘরের তাৎপর্য তুলে ধরা হয়— যাতে ছাত্র, শিক্ষক, গবেষক ও পণ্ডিত ব্যক্তিদের গবেষণার সুযোগ সৃষ্টি হয় এবং নাগরিকরা তার আপন ঐতিহ্য সম্পর্কে ভাবতে শেখেন। জাদুঘর এমন একটি প্রতিষ্ঠান যেখানে পুরাতাত্ত্বিক নিদর্শনগুলোর সংগ্রহ সংরক্ষিত থাকে। এতে বৈজ্ঞানিক, শৈল্পিক ও ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন বস্তুগুলো সংগ্রহ করে সংরক্ষণ করা হয় এবং তা জনসমক্ষে প্রদর্শন করা হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত