আকিরা তোরিয়ামা, যিনি প্রথম মাঙ্গার মূলধারার স্বীকৃতি অর্জন করেন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৫ এপ্রিল ২০২৩, ১৩:৩৯ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ২২:৩৬

পৃথিবীর সবচেয়ে সুপরিচিত কমিক ও টিভি সিরিজের মধ্যে ড্রাগন বল অন্যতম। আর কমিক ভিক্তদের কাছে সুপরিচিত নাম আকিরা তোরিয়ামা। যিনি প্রথম মাঙ্গা আর্ট এর জনপ্রিয়তা এনেছেন। 

আকিরা তোরিয়ামা একজন জাপানি মাঙ্গা চিত্রশিল্পী এবং ভিডিও গেম শিল্পী। তিনি অনেক মাঙ্গা লিখেছেন এবং চিত্রিত করেছেন। তিনি প্রথমবারের মতো মূলধারার স্বীকৃতি অর্জন করেন তার অত্যন্ত সফল মাঙ্গা ডাঃ স্লাম্পের জন্য। তবে তার সেরা কাজ ড্রাগন বল মাঙ্গার জন্য তিনি সুপরিচিত। এছাড়া তিনি বিভিন্ন জনপ্রিয় ভিডিও গেমসের জন্য চরিত্র ডিজাইনারের কাজ করেছেন, যেমনঃ ড্রাগন কোয়েস্ট সিরিজ, ব্লু ড্রাগন এবং ক্রনো ট্রিগার। তোরিয়ামাকে মাঙ্গা ইতিহাস পরিবর্তনের অন্যতম মাঙ্গা চিত্রশিল্পীদের মধ্যে বিবেচনা করা হয়, কারণ তার কাজ অত্যন্ত প্রভাবশালী এবং জনপ্রিয়, বিশেষ করে ড্রাগন বল, যা অনেক মাঙ্গা চিত্রশিল্পীর অনুপ্রেরণার উৎস হিসাবে উল্লেখ্য।

তিনি ১৯৮১ সালে ডাঃ স্লাম্পের জন্য শ্রেষ্ঠ শোনেন বা শোগো মাঙ্গা, শোগাকুকান মাঙ্গা পুরস্কার অর্জন করেন, এবং এটি জাপানে ৩৫ মিলিয়ন কপি বিক্রি হয়। তার পরবর্তী সিরিজ ড্রাগন বল, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং সফল মাঙ্গা সিরিজের অন্যতম। ড্রাগন বল বিশ্বব্যাপী ২৪০ মিলিয়নের বেশি কপি বিক্রিত হিসেবে সর্বকালের দ্বিতীয় সেরা বিক্রিত মাঙ্গা। ১৯৮০-এর দশকের মাঝামাঝি এবং ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে মাঙ্গা সর্বাধিক প্রচার হওয়ার প্রধান কারণ হিসেবে ড্রাগন বলকে বিবেচনা করা হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত