অরিন্দম - এর আয়োজনে স্বজন ও সতীর্থদের স্মরণ 

  শাহরিয়ার আদনান শান্তনু 

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৭ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৯:২৫

১৭ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনে অরিন্দম নাট্য সম্প্রদায়ের প্রয়াত  তিন নাট্যকর্মী খালিদ আহসান,  আবদুস সালাম আদু এবং সুব্রত বড়ুয়া রনির স্মরণে " স্বজন ও সতীর্থদের শোকার্তদের বিদায়,  আছে দুঃখ  আছে মৃত্যু " শিরোনামে স্মরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. অনুপম সেন। সভাপতিত্ব করেন কমল সেনগুপ্ত।

অনুষ্ঠানে প্রয়াত তিনজনের সম্পর্কে  ব্যক্তিগত অনুভূতি পর্বে বক্তব্য রাখেন কবি ও সাংবাদিক আবুল মোমেন, নাট্যজন শিশির দত্ত,  কবি ও সাংবাদিক ওমর কায়সার।  নিবেদিত কবিতা পাঠ করেন শ্যামলী মজুমদার, আবসার হাবীব । সংগীত অর্ঘ্য নিবেদন করেন কাবেরী সেনগুপ্ত,  মোস্তফা কামাল,  শ্রেয়সী রায়। রবীন্দ্র পাঠ করেন সাবেরা সুলতানা বীনা, কঙ্কন দাশ, সিরাজাম মুনিরা। 

ড. অনুপম সেন বলেন, করোনা মহামারীকালে  আমাদের শিল্প সংস্কৃতির স্বনামধন্য ব্যক্তিদের হারিয়েছি। অরিন্দমের এই তিন প্রাণপ্রিয় স্বজন খালিদ, আদু, রনি- কে হারানো একটি দলের জন্য কত ক্ষতিকর হয়েছে, তা আমরা উপলব্ধি করতে পারছি এখন।

কবি আবুল মোমেন বলেন, এই তিনজনই চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনের প্রিয় মুখ। সংগঠক ও  পরোপকারী আদু, নিভৃতচারী ও চিত্রশিল্পী খালিদ,  সংগঠক ও  আপাদমস্তক সংস্কৃতিকর্মী রনি - এইতিনজনের শূন্যতায় অরিন্দম শুধু নয়, চট্টগ্রামে সাংস্কৃতিক পরিমন্ডলে ক্ষতি হয়ে গেছে। নাট্যজন শিশির দত্ত বলেন, যতই দিন যাচ্ছে,  আমরা ক্রমশ আমিতে পরিণত হচ্ছি। এটা খুবই দুঃখজনক।

কবি ওমর কায়সার বলেন, কবি ও চিত্রশিল্পী খালিদ আহসান ছিলেন একজন নিভৃতচারী শিল্পী মানুষ। আমাদের সকলের মাঝে তিনি আপন মানুষ হয়ে আছেন  তাঁর কবিতা, গান, প্রচ্ছদ, পেইন্টিং - এর মাধ্যমে। অনুষ্ঠানে ব্যক্তিগত অনুভূতি প্রকাশ করেন মিতা বড়ুয়া, আইভি হাসান।
 
স্মরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অরিন্দম নাট্য সম্প্রদায়ের সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু। অনুষ্ঠান সঞ্চালনা করেন নাট্যজন মুনীর হেলাল।ধন্যবাদ জ্ঞাপন করেন অরিন্দম সভাপতি আকবর রেজা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত