‘বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হলে শ্রীলঙ্কার লজ্জার শেষ থাকবে না’ 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২১, ১০:৪২ |  আপডেট  : ৭ এপ্রিল ২০২৪, ০৭:৩৭

ক্রিকেটীয় ঐতিহ্যে বাংলাদেশের চেয়ে হাজার মাইল এগিয়ে শ্রীলঙ্কা। কিন্তু একসাথে সাঙ্গাকারা, জয়াবর্ধনে, দিলশান, মালিঙ্গাদের মত নামি-দামি ক্রিকেটাররা অবসরে যাওয়াই ভঙ্গুর অবস্থায় পরিণত হয়েছে দলটি। ক্রিকেটের সেই জৌলুশ আর ধরে রাখতে পারেনি তাঁরা।

অন্যদিকে আন্তর্জাতিক ক্রিকেটে ক্রমেই উন্নতির দিকে ধাবিত হচ্ছে অভিজ্ঞ বাংলাদেশ। বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে যে কোনও দলকেই হারিয়ে দেয়ার সামর্থ রাখে বাংলাদেশ। ওয়ানডেতে ২০১৫ সালের পর ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে একটি সিরিজ বাদে সবগুলো সিরিজ জিতেছে বাংলাদেশ। নাকাল হয়ে ফিরে গেছে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার মতো পরাশক্তিরা।
 
এবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুইটিতে হেরে প্রথমবারের মতো সিরিজ তো হেরেছেই, এবার হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কাতেও ভুগছে লঙ্কানরা। এক সময়ের বিশ্বসেরা দলটির সদস্য এবং অধিনায়ক সনাৎ জয়সুরিয়া বর্তমান তারুণ্য নির্ভর দলটির এমন অসহায় আত্মসমর্পণ একেবারেই মেনে নিতে পারছেন না। জানিয়েছেন, বাংলাদেশের বিপক্ষে হোয়াইটওয়াশ হলে দেশের মান সম্মান একেবারে ধুলিস্যাৎ হয়ে যাবে।

সিরিজের প্রথম ম্যাচে ৩৩ রানে হারের পর দ্বিতীয় ম্যাচে তামিম ইকবালদের কাছে একেবারে উড়ে গেছে কুসাল পেরেরা বাহিনী। হার ১০৩ রানের। স্বাভাবিকভাবেই লঙ্কানদের হতাশাজনক পারফর্মেন্সে মাথা হেঁট হয়ে গেছে সাবেক ক্রকেটারদের থেকে শুরু করে সমর্থকদেরও। এক টুইট বার্তায় এমনটিই জানিয়েছেন জয়সুরিয়া। এই অবস্থায় নিয়মরক্ষার শেষ ম্যাচটি জিতে শ্রীলঙ্কাকে হৃত সম্মান কিছুটা হলেও পুনরুদ্ধারের ডাক দিলেন সাবেক লঙ্কান অধিনায়ক।

জয়সুরিয়া লিখেছেন, “একজন সাবেক প্লেয়ার ও ক্যাপ্টেন হয়ে বাংলাদেশের কাছে প্রথম সিরিজ হার মেনে নেওয়া আমার পক্ষে কঠিন। জাতীর সম্মান ঝুঁকিতে রয়েছে। ছেলেরা তোমরা শেষ লড়াইটা চালাও।” শেষ ম্যাচে জয়সুরিয়ার অনুপ্রেরণা কাজে দিবে নাকি হোয়াইটওয়াশ হয়ে দেশে ফিরবে শ্রীলঙ্কা সেটিই দেখার বিষয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত