৫ বাস আটকে ঢাকা কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ - বিকেলে ৩ পক্ষের মিটিং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৪, ১৩:০৪ |  আপডেট  : ২১ এপ্রিল ২০২৪, ১৪:২৩

শিক্ষার্থী দেখলেই বাসের দরজা বন্ধ করে দেওয়া হয় এবং হাফ পাস নেওয়া হয় না– এমন অভিযোগে মিরপুর রোডের পাঁচটি বাস আটকে রেখেছেন ঢাকা কলেজ শিক্ষার্থীরা। সোমবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষার্থীরা এসব বাস আটকে কলেজের পাশের নায়েমের গলিতে নিয়ে যান। এর মধ্যে বিকাশ পরিবহনের দুটি গাড়ি এবং ভিআইপি সিটি সার্ভিসের তিনটি গাড়ি রয়েছে।

বিকাশ পরিবহনের গাড়ি দুটির নম্বর হলো– ঢাকা মেট্রো-ব ১৩০৬৫৮, ১৩-১০৩১ এবং ভিআইপি সিটি সার্ভিসের তিনটি গাড়ির নম্বর হলো– ঢাকা মেট্রো-ব ১২০৩৯৪, ১১-৭১৪১ ও ১১-৮২১৬।

বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষক এবং নিউমার্কেট থানা পুলিশের কর্মকর্তারা আলোচনা করছেন। শিক্ষার্থীরা বলেন, দীর্ঘদিন ধরেই এ দুটি পরিবহনের বাসে শিক্ষার্থীরা নানা বৈষম্যের শিকার হন। অধিকাংশ সময়ই এ দুই পরিবহনের বাসে শিক্ষার্থীদের উঠতে দেওয়া হয় না। কলেজের সামনে শিক্ষার্থীদের দেখলেই দরজা বন্ধ করে গাড়ি টান দিয়ে চলে যায়। আবার বাসে উঠলেও হাফ ভাড়া নিতে চায় না।

বিষয়টি নিয়ে ঢাকা কলেজ শিক্ষক পরিষদের কোষাধ্যক্ষ ওবায়দুর রহমান বলেন, আমরা শুনেছি শিক্ষার্থীরা পাঁচটি বাস আটকে রেখেছে। বিষয়টি সমাধানের জন্য আমরা চেষ্টা করছি। নিউমার্কেট থানা পুলিশের কর্মকর্তা ও দুটি বাসের লাইনম্যান ঘটনাস্থলে এসেছেন। সবার সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করা হবে।

পরবর্তীতে পুলিশ ও কলেজ প্রশাসনের মধ্যস্থতায় আটকে রাখা পাঁচটি বাসের মধ্যে তিনটি বাস ছেড়ে দিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। বাকি দুটি বাস নেওয়া হয়েছে নিউমার্কেট থানায়। অভিযোগের বিষয়ে বিকেলে সেখানেই আলোচনায় বসবে শিক্ষার্থী, বাস মালিক ও পুলিশ– তিন পক্ষ। বেলা সাড়ে ১১টায় এ তথ্য নিশ্চিত করেন ঢাকা কলেজের পরিবহন ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সদস্য আনোয়ার মাহমুদ।

তিনি বলেন, সকালে শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার এবং হাফ পাস না নেওয়ার অভিযোগে বিকাশ ও ভিআইপি পরিবহনের পাঁচটি বাস আটকে রেখেছিলেন কলেজের শিক্ষার্থীরা। বিষয়টি আমরা জানার পর শিক্ষার্থীদের সঙ্গে কথা বলি। এর মধ্যে নিউমার্কেট থানার পুলিশ কর্মকর্তাসহ এখানকার ট্রাফিক বিভাগের কর্মকর্তারাও এসেছিলেন। প্রাথমিকভাবে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে অভিযোগের সত্যতা নিশ্চিত হওয়া গেছে। সেজন্য বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।

আনোয়ার মাহমুদ বলেন, আটক পাঁচটি বাসের মধ্যে শিক্ষার্থীদের বুঝিয়ে তিনটি বাস ছেড়ে দেওয়া হয়েছে। দুটি বাস নেওয়া হয়েছে নিউমার্কেট থানায়। দুপুর আড়াইটায় মালিকপক্ষের সঙ্গে পুলিশের উপস্থিতিতে শিক্ষার্থীদের অভিযোগগুলো নিয়ে আলোচনা করা হবে। সেখানেই বিষয়টির সমাধান করা হবে।

এ বিষয়ে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের সঙ্গে বাসের চালক ও সহকারীর একটু ভুল বোঝাবুঝি হয়েছিল। এর জেরে শিক্ষার্থীরা পাঁচটি বাস আটকে রেখেছিল। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়েছিল। সেখানে শিক্ষকদের উপস্থিতিতে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে দুটি বাস থানায় আনা হয়েছে। দুপুর আড়াইটায় মালিকপক্ষসহ বসে আলোচনার ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত