৫২৯ বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২২, ১১:২৪ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৯:৪২

ফাইল ছবি

ক্রিস্টোফার কলম্বাস (আনু. ১৪৫১-মে ২০, ১৫০৬) ছিলেন ইতালীয় নাবিক ও ঔপনিবেশিক। তার আমেরিকা অভিযাত্রা ঐ অঞ্চলে ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের সূচনা করেছিল। তিনি ইতালির জেনোয়া শহরে জন্মগ্রহণ করেছিলেন।

ক্রিস্টোফার কলম্বাস (১৪৫১-১৫০৬) ইতালির বন্দর শহর জেনোয়া থেকে এসেছিলেন। তরুণ বয়সে তিনি সমুদ্রযাত্রা করেন। ১৪৭৭ সালের দিকে তিনি পর্তুগালের লিসবনে চলে যান। সেখান থেকে তিনি ভূমধ্যসাগর এবং আটলান্টিক মহাসাগরীয় বাণিজ্যিক বন্দরগুলোতে নৌ অভিযান পরিচালনা করেন। ১৪৮৩ সালে পর্তুগালের রাজা জন দ্বিতীয়র কাছে কলম্বাস তার পরিকল্পনা জমা দেন। তাতে ছিল আটলান্টিক হয়ে পশ্চিমের দিকে ইন্ডিজে (এশিয়া) যাওয়ার পরিকল্পনা। রাজা যখন তার পরিকল্পনায় রাজি হলেন না, তখন তিনি তা স্পেনের রাজা ও রাণীর কাছে পেশ করেন। স্পেনের রাজদরবার তার অভিযান অনুমোদন করেন এবং তাকে ইন্ডিজ দ্বীপপুঞ্জের ভাইসরয় হিসাবে নিযোগ দেন।

৫০০ বছরেরও বেশি আগে, রানী ইসাবেলা প্রথম এবং রাজা দ্বিতীয় ফার্ডিনান্ডের সমর্থন পাওয়ার পর, ক্রিস্টোফার কলম্বাস ১৪৪২সালে স্পেনের উপকূল থেকে নিনা, পিন্টা এবং সান্তা মারিয়া চালু করেছিলেন। যখন তিনি এশিয়ায় তার অনুসন্ধান শেষ করার ইচ্ছা করেছিলেন, তার ১০-সপ্তাহের যাত্রা পরিবর্তে তাকে বাহামার উপকূলে অবতরণ করে, কলম্বাসকে অনেক ইতালীয় অভিযাত্রীর মধ্যে প্রথম স্থান দেয় যেটি পরে আমেরিকা নামে পরিচিত হয়।

৫২৯ বছর আগে ক্রিস্টোফার কলম্বাসের ঐতিহাসিক সমুদ্রযাত্রার স্মরণে, কংগ্রেস, ৩০ এপ্রিল, ১৯৩৪-এর যৌথ রেজোলিউশনের মাধ্যমে এবং ১৯৬৮ সালে (৩৬ইউ.এস.সি ১০৭) সংশোধন করে, রাষ্ট্রপতিকে প্রতি বছরের অক্টোবরের দ্বিতীয় সোমবার ঘোষণা করার জন্য অনুরোধ করেছে। "কলম্বাস দিবস." আজ, এই দিনটি একটি প্রতিফলন হোক - আমেরিকার অন্বেষণের চেতনার উপর, প্রজন্ম ধরে ইতালীয় আমেরিকানদের সাহস এবং অবদানের উপর, উপজাতীয় জাতি এবং আদিবাসী সম্প্রদায়ের মর্যাদা এবং স্থিতিস্থাপকতার উপর এবং যে কাজটি আমাদের সামনে রয়ে গেছে তার উপর। সবার জন্য আমাদের জাতির প্রতিশ্রুতি পূরণ করুন।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জোসেফ আর. বিডেন জুনিয়র,১২অক্টোবর ২০২১ কে কলম্বাস দিবস হিসাবে ঘোষণা করেন ৷ তিনি নির্দেশ দেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা আমাদের বৈচিত্র্যময় ইতিহাস এবং যারা এই জাতি গঠনে অবদান রেখেছেন তাদের সম্মানে নির্ধারিত দিনে সমস্ত পাবলিক ভবনে প্রদর্শিত হবে।[দি হয়াইট হাউজ]

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত