২ কোটি টাকা নিয়ে সাব-পোস্ট মাস্টার লাপাত্তা - তদন্তে দুদক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৪, ১২:১২ |  আপডেট  : ১ মে ২০২৪, ২২:৫৬

৭৫ জন গ্রাহকের পারিবারিক সঞ্চয়পত্র, পেনশন সঞ্চয়পত্র ও মাসিক মুনাফায় সঞ্চয়পত্রের প্রায় দুই কোটি টাকা উধাও হওয়ার ঘটনা ঘটেছে। পটুয়াখালীর বাউফল উপজেলা পোস্ট অফিসের আব্দুল ওহাব ফরিদ নামের সাব-পোস্ট মাস্টার ওই টাকা নিয়ে লাপাত্তা হয়েছেন। এমন অভিযোগে সাময়িক বরখাস্ত হলেও দীর্ঘদিন ধরেই পলাতক রয়েছেন তিনি।

পলাতক আব্দুল ওহাব ফরিদসহ অর্থ আত্মসাতের সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একজন গ্রাহকসহ বিভিন্ন মাধ্যমে পাওয়া সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে কমিশন থেকে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোববার (২৮ জানুয়ারি) দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

অভিযোগের বিষয়ে জানা যায়, পটুয়াখালীর বাউফল উপজেলা পোস্ট অফিসের সাব-পোস্ট মাস্টার আব্দুল ওহাব ফরিদ ৭৫ জন গ্রাহকের নিকট থেকে স্লিপের মাধ্যমে ২ কোটি টাকা গ্রহণ করে জমা না দিয়ে আত্মসাৎ করেছেন। পারিবারিক সঞ্চয়পত্র, পেনশন সঞ্চয়পত্র ও মাসিক মুনাফায় সঞ্চয়পত্রের বিপরীতে ওই টাকা জমা হওয়ার কথা থাকলেও সেখানকার সাব পোস্টমাস্টার ওহাব গ্রাহকদের তা আত্মসাৎ করেন। তিনি সঞ্চয়পত্রের টাকা জমা রাখার সময় কোনো রসিদ বা হিসাব বইয়ে টাকা জমা নেননি। কাগজের টোকেনে নিজের স্বাক্ষর ও সিলমোহর দিয়েই টাকা জমা রাখেন তিনি।

ইতোমধ্যে ২০২২ সালের ২৩ জুন থেকে ২০২৩ সালের ২৫ জুন পর্যন্ত আব্দুল ওহাব সাব-পোস্ট মাস্টার হিসাবে দায়িত্বে থাকাকালীন নতুন পাশবহি বা হিসাব খুলে দেওয়ার আশ্বাস দিয়ে ৪১ জনের কাছ থেকে টুকরো স্লিপের মাধ্যমে ১ কোটি ৮ লাখ ৪২ হাজার টাকা গ্রহণ করেছেন, বিভাগীয় তদন্তে এমন প্রমাণ পাওয়ার পর ২০২৩ সালের ১৪ আগস্ট তাকে বরখাস্ত করা হয়েছে। যদিও তার অনেক আগে থেকেই তিনি পলাতক রয়েছে বলে জানা গেছে।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত