২৮ অক্টোবর থেকে দেশে ২৬৭ অগ্নিসংযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ ডিসেম্বর ২০২৩, ১৯:০০ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ০৫:৪৭

গত ২৮ অক্টোবর থেকে আজ পর্যন্ত বিএনপির ডাকা হরতাল-অবরোধে সারাদেশে ২৬৩টি যানবাহনে আগুন দেয়া সহ মোট ২৬৭টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। আর এসব যানবাহনের মধ্যে ১৬২টিই বাস। শুক্রবার (৮ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান শিকদার গণমাধ্যমকে জানান, ২৮ অক্টোবর থেকে ৮ ডিসেম্বর ভোর ৬টা পর্যন্ত অগ্নিকাণ্ডে ২৬৩টি যানবাহন ও ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। পুড়ে যাওয়া যানবাহনের মধ্যে ১৬২টি বাস, ৪৪টি ট্রাক, ২৩টি কাভার্ডভ্যান, ৮টি মোটরসাইকেল ও ২৬টি অন্যান্য যানবাহন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে একটি বাসে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে ‘তরঙ্গ প্লাস’ নামের একটি বাসে আগুন লাগানোর খবর পায় ফায়ার সার্ভিস। খবর পেয়ে সেই আগুন নেভাতে কাজ করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দুইটি ইউনিট ও ১০ জন কর্মী।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর রাজধানীর নয়া পল্টনে সরকার পতনের একদফা দাবিতে মহাসমাবেশ ডাকে বিএনপি। সমাবেশ শুরুর আগেই পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় দলটির নেতা–কর্মীরা। এতে এক পুলিশ সদস্য নিহত হন। আহত হন অনেকে। কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবন ও রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালেও হামলা হয়। সেদিনের হামলায় আক্রান্ত হন সমাবেশের সংবাদ সংগ্রহ করতে যাওয়া বেশ কয়েকজন গণমাধ্যমকর্মী। ভাঙচুর করা হয় গণমাধ্যমের কয়েকটি গাড়ি ও মোটরসাইকেল।

ঐদিনের সহিংসতার পর থেকে প্রায় ধারাবাহিকভাবে হরতাল–অবরোধ কর্মসূচি পালন করে আসছে বিএনপি। নিয়মিত কর্মসূচি ঘোষণা এলেও দলটির কেন্দ্রীয় নেতাদের প্রকাশ্যে তেমন একটা দেখা যায়নি। হরতাল অবরোধের কর্মসূচির ঘোষণাও এসেছে ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে। বিএনপির হরতাল–অবরোধ কর্মসূচিগুলোও ছিল সহিংস।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত