সুয়ারেসের শেষদিকের গোলে চ্যাম্পিয়ন অ্যাতলেটিকো, ট্রফি বঞ্চিত রিয়াল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০২১, ০৯:০২ |  আপডেট  : ২৮ মার্চ ২০২৪, ০৭:২৬

দীর্ঘ সাত বছরের অপেক্ষার অবসান। রিয়াল মাদ্রিদকে বঞ্চিত করে ১১তম বারের মতো লা লিগার শিরোপা ঘরে তুলল অ্যাতলেটিকো মাদ্রিদ। শনিবার (২২ মে) দিবাগত রাতে ভাগ্য নির্ধারণী ম্যাচে ভায়াদোলিদকে ২-১ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব নিয়ে মাঠ ছাড়ে অ্যাঞ্জেল কোরেয়া-লুইস সুয়ারেজরা।

শিরোপা জয়ের সমীকরণটা স্পষ্টই ছিল দিয়েগো সিমোনের শিষ্যদের কাছে। জিতলে প্রবলতর প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদের ম্যাচের ফলাফল কোনোভাবেই শিরোপা জয় আটকাতে পারত না অ্যাতলেটিকোর। কিন্তু জয় ছাড়া অন্য কোনও ফলাফল হলেই বিপদ ছিল। নাটকীয়তা আর চূড়ান্ত ক্লাইম্যাক্সে ভরা রাতটা ধরা দিল ঠিক যেমনটা প্রত্যাশিত ছিল তেমনিভাবেই।

অ্যাতলেটিকোর কাছে মাত্র দু’পয়েন্টে হেরে খেতাব হাতছাড়া করা জিদানের দলও পিছিয়ে থেকে জয় পায় শেষ ম্যাচে। কিন্তু জিতেও লাভ হয়নি। অ্যাতলেটিকো নিরাপদ ব্যবধান বজায় রেখে খেতাব ঘরে তুলল ২০১৪ সালের পর। 

মোট ৩৮ ম্যাচ শেষে ২৬ জয় ও ৮ ড্রয়ে ৮৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকেই চ্যাম্পিয়ন হলো অ্যাতলেটিকো। সমান সংখ্যক ম্যাচে ২৫ জয় ও ৯ ড্রয়ে ৮৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয় গতবারের চ্যাম্পিয়নরা। আর ৭৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে মৌসুম শেষ করে আরেক জায়ান্ট বার্সেলোনা।

কিন্তু এদিন ম্যাচের বিরতিতে পিছিয়ে ছিল উভয় দলই। ভায়াদোলিদ ঘরের মাঠ জোসে জরিল্লায় এদিন এগিয়ে যায় মাত্র ১৮ মিনিটেই। প্রতি-আক্রমণে গোল করেন অস্কার প্লানো।

কিন্তু গত ম্যাচের মতোই দ্বিতীয়ার্ধে কামব্যাক করে অ্যাতলেটিকো। যদিও অপেক্ষা করতে হয় ৫৭ মিনিট পর্যন্ত। এসময় বক্সের সামান্য বাইরে থেকে দুরন্ত প্লেসিংয়ে সমতা ফেরান অ্যাঞ্জেল কোরেয়া। ১০ মিনিট বাদে প্রতি-আক্রমণ থেকে দলের হয়ে দ্বিতীয় গোলটি করে খেতাব জয় নিশ্চিত করেন লুইস সুয়ারেজ। 

লিগে এটি ছিল তার ২১তম গোল। বার্সেলোনা থেকে বিতাড়িত হয়ে অ্যাতলেটিকোয় খেতাব জিতে মোক্ষম জবাব দিলেন উরুগুয়ের এই স্ট্রাইকার।

অন্যদিকে, আলফ্রেডো ডি স্টেফানোয় খেলার মাত্র ২০ মিনিটেই ইয়েরেমি পিনো গোলে এগিয়ে যায় ভিলারিয়াল। নিজেদের মাঠে শুরুতেই পিছিয়ে পড়ে সেখান থেকে ঘুরে দাঁড়াতে জিজুর শিষ্যদের সময় লাগে ৬৭ মিনিট। অর্থাৎ ম্যাচের নির্ধারিত সময়ের ঠিক ৩ মিনিট আগে করিম বেঞ্জেমার গোলে সমতায় ফেরে রিয়াল। ৫ মিনিট পরে যোগ করা সময়ে গোল করে শিরোপা জিততে না পারলেও শেষ ম্যাচটি জয়ে রাঙান লুকা মড্রিচ।

তবে শেষ ম্যাচটি জয়ে রাঙালেও গোটা মৌসুমটাই ট্রফিহীন কাটাতে হলো জিনেদিন জিদানের দলকে। অন্যদিকে, তিন নম্বরে থেকে লিগ শেষ করলেও অন্তত কোপা দেল রে জিতে সান্ত্বনা পেতেই পারে বার্সা ও মেসি ভক্তরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত