সুষ্ঠু নির্বাচনের উদাহরণ সৃষ্টি করুন, কর্মকর্তাদের ইসি আহসান হাবিব

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২৩, ১১:৪৩ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ১৩:০৯

অতীত থেকে শিক্ষা নিয়ে সবাই মিলে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুষ্ঠু নির্বাচনের উদাহরণ সৃষ্টি করতে সরকারের মাঠ পর্যায়ের উচ্চপদস্থ কর্মকর্তাদের প্রতি তাগিদ দিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগে. জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা, সমন্বয় ও আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকায় থাকা কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় তিনি এই আহ্বান জানান।

শনিবার (১৪ অক্টোবর) সকালে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। দুই দফায় মাঠ পর্যায়ের ২৩০ কর্মকর্তা এই প্রশিক্ষণ পাবেন বলে জানিয়েছে ইসি।

কর্মকর্তাদের উদ্দেশে ইসি আহসান হাবিব বলেন, অতীত নিয়ে আলোচনা, সমালোচনা করা আমি পছন্দ করি না। তবে অতীত থেকে শিক্ষা গ্রহণ করে চলুন আমরা সকলে মিলে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুষ্ঠু নির্বাচনের এমন উদাহরণ সৃষ্টি করি, যা অনুকরণীয় হয়ে থাকবে।

অনুষ্ঠানে নির্বাচন ব্যবস্থাপনাসংক্রান্ত প্রশিক্ষণে বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, ডিআইজি, পুলিশ সুপার ও নির্বাচন কমিশন সচিবালয়ের আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তারা অংশ নিয়েছেন।

ইসি আহসান হাবিব বলেন, আমার দৃষ্টিতে আপনারাই হচ্ছেন নির্বাচন কমিশনের মাঠ পর্যায়ের বিশ্বস্ত সহায়তাকারী এবং আপনারাই আমাদের প্রতিনিধিত্ব করেছেন। আমাদের শপথ নেবার পর সহস্রাধিক নির্বাচনে শতভাগ নিরপেক্ষতা বজায় রেখে আন্তরিকতার সঙ্গে রিটার্নিং অফিসারকে সহযোগিতা করেছেন। যার ফলশ্রুতিতে উৎসবমুখর পরিবেশে প্রতিটি নির্বাচনই কোনো প্রকার সহিংসতা ছাড়াই সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয়েছে।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমন ধারা বজায় রাখবেন বলে বিশ্বাস করেন ইসি আহসান হাবিব। তিনি বলেন, আমরা সবসময়ই বলি জ্ঞানই শক্তি (Knowledge is power)। এই জ্ঞানকে বৃদ্ধি করতে হলে প্রশিক্ষণের প্রয়োজনীয়তা অপরিসীম। আপনাদের অনেকেরই নির্বাচন পরিচালনা করার অভিজ্ঞতা আছে। আবার কারও কারও নেই। আমি আশা করি, এই প্রশিক্ষণের পর সবাই সমানভাবে আত্মবিশ্বাসী হবেন এবং একটা সুন্দর গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেবেন।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত