সিরিয়ায় ইরানের সামরিক স্থাপনায় মার্কিন বিমান হামলায় নিহত ৯

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৯ নভেম্বর ২০২৩, ১৬:১২ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ০২:৫১

ইরানের সঙ্গে যুক্ত সিরিয়ার সামরিক স্থাপনায় এবার বিমান হামলা চালালো যুক্তরাষ্ট্র। মার্কিন সেনাদের ওপর হামলার প্রতিক্রিয়া হিসেবে এই পাল্টা হামলা চালানো হয়েছে। এতে ৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে প্রাণহানির বিষয়টি স্বাধীনভাবে নিশ্চিত করা যায়নি। বৃহস্পতিবার (৯ নভেম্বর) এই খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ‘দ্য গাডির্য়ান’।

গত প্রায় দুই সপ্তাহের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো সিরিয়ায় ইরানের অবস্থানকে লক্ষ্য করে হামলা চালাল যুক্তরাষ্ট্র। জানা গেছে, হামলার শিকার ওই স্থাপনাটি অস্ত্র সংরক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হতো। 

এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বুধবার পূর্ব সিরিয়ায় ইরান-সংযুক্ত অস্ত্র সংরক্ষণ কেন্দ্রে মার্কিন যুদ্ধবিমানের হামলার বিষয়টি নিশ্চিত করেন। এ হামলাকে তিনি ‘আত্মরক্ষামূলক হামলা’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস-আইআরজিসি এবং সহযোগী গোষ্ঠীগুলোর ব্যবহৃত পূর্ব সিরিয়ার একটি স্থাপনায় মার্কিন সামরিক বাহিনী আত্মরক্ষামূলক হামলা চালিয়েছে। দু’টি মার্কিন এফ-১৫ যুদ্ধবিমান ব্যবহার করে ওই অস্ত্র সংরক্ষণাগারে হামলা চালানো হয়।’

এর আগে, গত অক্টোবরের শেষ দিকে সিরিয়ায় ইরানের দু’টি সামরিক স্থাপনায় হামলা চালায় মার্কিন বিমান বাহিনী। সেসময় এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশেরই এই হামলা চলানো হয়। এছাড়া ইসরায়েল ও হামাসের যুদ্ধের ‘সুযোগ নিয়ে’ ইরান যদি মার্কিন বাহিনীকে আক্রমণ করে, সেক্ষেত্রে ভবিষ্যতে এ ধরনের আরও হামলা হবে বলেও সতর্ক করেন মার্কিন এই প্রতিরক্ষামন্ত্রী।

 

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত