সরকারি ঘোষণা ছাড়া বাসা ভাড়া না বাড়ানোর দাবি

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২১, ১২:৫৪ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০২:৫০

প্রতিবছর সরকারি ঘোষণা ছাড়া লাগামহীন ভাড়া না বাড়ানো এবং সিটি করপোরেশন ও হাইকোর্ট ঘোষিত প্রতি স্কয়ার ফিট হিসেবে যে ভাড়া নির্ধারণ করা হয়েছে সেই অনুপাতে বাড়ির ভাড়া গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ ভাড়াটিয়া ঐক্য জোট। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এই দাবিসহ বেশ কয়েকটি দাবি জানায় সংগঠনটি।
 
ভাড়াটিয়া ঐক্য জোটের অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে- ভাড়াটিয়াদের কাছে ১ মাসের বেশি অগ্রিম বাবদ ভাড়ার টাকা নেওয়া যাবে না এবং বাসা ভাড়া নেওয়ার সময় পাকা রশিদ দিতে হবে; বিদ্যুৎ, গ্যাস, পানি ইত্যাদি বিল আগের মতো বাড়ির মালিককে বহন করতে হবে এবং বাসা ভাড়া দেওয়ার সময় ভাড়াটিয়া ও বাড়ির মালিক চুক্তিনামা করতে হবে; ব্যাচেলর ছেলে-মেয়েদের বাসা ভাড়া দিতে হবে; আত্মীয়-স্বজন বেড়াতে আসলে ফ্ল্যাটের দরজা নক করে, মেহমান ও ভাড়াটিয়ার সাথে দুর্ব্যবহার বন্ধ করতে হবে এবং বিভিন্ন অজুহাত দেখিয়ে ভাড়াটিয়াদের কাছ থেকে অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়া বন্ধ করতে হবে।

এছাড়াও তারা আরও দাবি করেন, ভোক্তা অধিকার ম্যাজিস্ট্রেট দ্বারা ভাড়াকৃত প্রতিষ্ঠানে বিদ্যুৎ, গ্যাস, পানি, টয়লেট, রুমের পরিবেশ, বাসার সিড়ি, বাড়ির সিকিউরিটি গার্ড সহ সমস্ত কিছু মানসম্মত আছে কিনা তদন্ত করে ভাড়াটিয়াদের সকল প্রকার সুযোগ সুবিধা সু-নিশ্চিত করতে হবে;  হঠাৎ করে বিনা নোটিশে ভাড়াটিয়াদের বাড়ি থেকে উচ্ছেদ করা যাবে না। উচ্ছেদ করতে হলে ৩ মাস পূর্বে লিখিত নোটিশ দিয়ে ভাড়াটিয়াকে অবগত করতে হবে। ভাড়াটিয়ার আর্থিক পরিস্থিতি খারাপ হলে বিশেষ বিবেচনা করতে হবে এবং ভাড়াটিয়াদের সকল সুযোগ-সুবিধা বাড়িওয়ালাদের নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলে ভাড়াটিয়া ঐক্য জোটের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা ওয়াসউদ্দিন নূরানী, সদস্য সচিব নূরুল ইসলাম নাহিদ, যুগ্ম আহ্বায়ক এম এ কাদের, যুগ্ম আহ্বায়ক শওকত হোসেন খোকন, যুগ্ম আহ্বায়ক মাওলানা আব্দুল কুদ্দুস, যুগ্ম আহ্বায়ক ইসমাইল হোসেন রোমান মিয়া, যুগ্ম আহ্বায়ক শাহিন, যুগ্ম আহ্বায়ক পারুল ভান্ডারী প্রমুখ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত